Design Interior Design Tips

গৃহের খালি কর্ণারগুলো সাজানোর ৭টি উপায়

May 8, 2022 | By

আমাদের ঘরের কর্ণারগুলো হয়তো পড়ে আছে বেশ অবহেলায়। ঘরের অন্যান্য অংশে আমরা যেমন মনোযোগ দেই, তেমন দেয়া হয়ে ওঠে না বাড়ির কর্ণারগুলোয়।

অথচ, অল্পকিছু পদ্ধতি অবলম্বন করেই ঘরের কর্ণারগুলো করে তোলা সম্ভব আকর্ষণীয়। একইসাথে, অব্যবহৃত ও অবহেলায় পড়ে থাকা কর্ণারগুলো লাগানো যেতে পারে বেশ কিছু কাজে। এই লেখাটিতে আমরা আলোচনা করেছি ৭ টি ভিন্ন উপায় নিয়ে, যা ঘরের কর্ণারের অংশগুলোকে করে তুলবে অসাধারণ।

১. বাড়তি স্টোরেজ

স্টোরেজ এমন একটি বিষয় যা কখনোই বাড়তি হয় না। আপনার ঘরের কর্ণারটিকেও তাই রূপান্তর করতে পারেন কোনো স্টোরেজে। একটি শেলভ তৈরি করার মাধ্যমে, অথবা কিছু র‍্যাক রাখার মাধ্যমেই আপনার ঘরের কর্ণারে আনতে পারেন বাড়তি স্টোরেজ।

Image: superjare.com

২. বসবার জায়গা

আপনার ঘরের কর্ণারটিকে ব্যবহার করতে পারেন আলাদা বসবার জায়গা হিসেবেও। হেলান দেয়া যায় এমন কিছু চেয়ার নির্বাচন করুন, এতে করে জায়গাটি হতে পারে আপনার বিশ্রাম নেয়ার স্থানও। এছাড়াও কর্ণারে রাখতে পারেন একটি অথবা দুটি বিনব্যাগ। একটি দোলনাও বসবার মতন অবস্থা তৈরি করতে সক্ষম। এটি আপনার জন্য একটি আরামদায়ক স্থান যেমন তৈরি করবে, তেমনি তৈরি করবে একটি নান্দনিক আবহও।

Image: ettamen interiors
Image: hammocktown.com
Image: dwell.com

এছাডাও আপনি কুশন অথবা ব্ল্যাংকেট রাখার মাধ্যমে একটি স্টেটমেন্ট কর্ণারও তৈরি করে ফেলতে পারেন। এর পাশে কিছু সবুজ গাছ ও এক্সেসরিজ রাখলে আপনার কর্ণার হয়ে উঠবে আরোও প্রাণবন্ত।

Image: etsy.com

৩. সজীবতার ছোঁয়া

বাড়িতে রাখার মতোম প্ল্যান্টসগুলো ঘরে জীবন ফিরিয়ে আনতে কখনো ব্যর্থ হয় না। আপনার খালি কর্ণারগুলোতে প্ল্যান্টস আনার মাধ্যমে ঘরে সজূবতা ফিরিয়ে আনতে পারেন। আপনার ঘরের জন্য আনতে পারেন বড় কোনো প্ল্যান্ট, অথবা রাখতে পারেন ছোট অনেকগুলো প্ল্যান্টের সমাহারও। কোন ধরনের গাছ দিয়ে কর্ণার সাজানো যেতে পারে তা জানতে পড়তে পারেন 10 indoor plants to grow in your home. বোটানিক্যাল আপনার ঘরকে শুধু সুন্দর ও প্রাণবন্ত-ই করে না, এটি কাজ করে প্রাকৃতিক শান্তি হিসেবেও।

৪. আপনার পোষা প্রাণির জন্য

আপনার কর্ণারটি রাখতে পারেন শুধুমাত্র আপনার পোষাপ্রাণিটির জন্যও। আপনার বিড়ালের ঘুমানোর ও ছোটাছুটি করবার জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করতে পারেন। অথবা আপনার কুকুরের জন্যও তৈরি করতে পারেন কোনো টানেল। আপনার খরগোশের জন্যও তৈরী করতে পারেন হাচ অথবা ঝোলানো খঁাচা রাখতে পারেন আপনার পাখির জন্যও। মাছের জন্য মনমতোন অ্যাকুরিয়ামও হতে পারে একটি অপশন।

Image: barkandswagger.com

৫. থাকুক সব স্মৃতি

স্মৃতি শব্দটি আপনার মাথায় অনেকগুলো মুহূর্ত মনে করিয়ে দিবে। সেসব স্মৃতিকে একসাথে রাখতে পারেন আপনার কর্ণারে। ছবি প্রিন্ট আউট করে এবং ফ্রেম করে শেলভের উপরে অথবা ঝুলিয়ে রাখতে পারেন আপনার খালি দেয়ালে। কিছু মরিচবাতির ব্যবহার, ও ক্লিপের সাহায্যে পোলারয়েড  যুক্ত করে আপনার কর্ণারকে করতে পারেন আরোও প্রফুল্ল ও নান্দনিক। অথবা সবগুলো ফটো এ্যালবাম রাখতে পারেন একটি র‍্যাকে।

Image: meuestilodecor.com

এছাড়াও বিশেষ মুহূর্তগুলোর টোকেনও ব্যবহার করা যেতে পারে। কোথাও ঘুরতে যাওয়ার টিকেট, সুভিনিয়র সবকিছুই যুক্ত করতে পারেন। বাড়ির শিশুদের প্রথম শব্দ, অথবা আর্টওয়ার্ক, অথবা কাজের সার্টিফিকেট, সবকিছুই যুক্ত করতে পারেন আপনার স্মৃতির দেয়ালে।

Image: pinterest.com

৬. পড়ার জায়গা

আপনার কর্ণারকে পরিণত করুন ছোট আরামদায়ক পড়ার জায়গায় যেখানে আপনি একা বসে বই পড়তে পারবেন। কিছু শেলভ ও বই রাখার স্থান ব্যবস্থা করুন। একটি আরামদায়ক বসার জায়গা তৈরি করুন। এখানে যুক্ত করতে পারেন কুশন, ব্ল্যানকেট ও আপনার পছন্দ মতন জিনিস। কিছু বাড়তি আলো ব্যাবহার করুন যা আপনার পড়ার সময় চোখের উপর চাপ কমাবে। ব্যস! আপনার খালি কর্ণার হয়ে যাবে আপনার ছোট্ট, আরামদায়ক পড়ার জায়গা।

Image: apartmentherapy.com

৭. বিনোদনের জায়গা

আপনার বাড়ির বিনোদনমূলক স্থান করে ফেলতে পারেন খালি পড়ে থাকা কর্ণারটিকে। আপনি যদি কোন ইন্সট্রুমেন্ট বাজাতে পারেন, তবে সেসব একসাথে রাখতে পারেন আপনার কর্ণারে।

Image: pinterest.com

এভাবেই, আপনার অবহেলায় পড়ে থাকা কর্ণারকে ব্যবহার করতে পারেন বিভিন্ন উপায়ে। এছাড়াও এ সম্পর্কিত যেকোন সমস্যার সমাধান পেতে যোগাযোগ করুন: Online Interior Design Consultation

এই ব্লগটি ইংরেজিতে পড়ুন। 

অনুবাদ: নার্গিস হামিদ মনামী 

You Might Also Like

No Comments

Leave a Reply