Art Colour

ইন্টেরিওর ডিজাইনে ম্যুরালের ব্যবহার

November 27, 2021 | By

চারু কিংবা কারুশিল্প , এর রয়েছে অনেক ধরন। ভাস্কর্য থেকে শুরু করে প্রতিকৃতি, সবকিছুর আছে নিঃস্বতা, যার মাধ্যমে সৌন্দর্য ফুটিয়ে তোলা যায় চারপাশের পরিবেশকেও। এ শিল্পকর্ম অতিথি কিংবা ঘরের যে কাউকে মুগ্ধ করবে, অথবা অফিসের কর্মীদের অনুপ্রাণিত করতে পারে নিমিষেই। 

ঘরের ইন্টেরিওরে আর্ট বা শিল্পকে ফুটিয়ে তোলার অন্যতম সুন্দর একটি মাধ্যম হচ্ছে ম্যুরাল বা ভাস্কর্য। শিল্পের এই মাধ্যমকে যেকোনো পরিবেশেই ফুটিয়ে তোলা যায় চমৎকারভাবে এবং এর মাধ্যমেই তুলে ধরা যায় অসাধারণ বার্তা। আজকের ব্লগে আমরা জানব, ঘরের ইন্টেরিওরে ম্যুরাল এর দারুণ কিছু ব্যবহার নিয়ে।

ম্যুরাল কী?

Image: payload.cargocollective.com

ম্যুরাল বলতে সাধারণত এমন শিল্পকে বুঝানো হয়ে থাকে, যা ঘরের দেয়াল, ছাদ কিংবা স্থায়ী কোন অংশে চিত্রিত করা হয়। ম্যুরাল এর একটি বৈশিষ্ট্য হচ্ছে, ঘরের নির্দিষ্ট একটি এরিয়ার মাঝে ঘরের অন্যান্য উপাদানের সাথে সামঞ্জস্য তা রেখে ডিজাইন করা হয়।    

প্রাচীন স্থাপত্য কিংবা পুরাতন মন্দিরের মতো বিভিন্ন স্থাপত্যের দেয়ালে চিত্রিত ম্যুরাল এর আছে বিশেষ ঐতিহাসিক প্রেক্ষাপট। প্রাচীন যুগ থেকে এই শিল্পটি সকলের মাঝে বেশ সমাদৃত হয়ে আসছে এবং এর ব্যবহারও ছিল বিশেষ স্থাপনায়, কিন্তু বর্তমানে এই শিল্পটির ব্যবহার সাধারণ কিছুর মাঝেও নিয়ে আসছে বিশেষ সৌন্দর্য এবং  নতুনত্ব।

ম্যুরালের ব্যবহার কেন করবেন?

Image: i.pinimg.com

ডিজাইন হিসেবে ম্যুরাল ব্যবহার করার অনেক সুবিধা রয়েছে। এর সবচেয়ে বড় সুবিধা হচ্ছে এদের নিজস্বতা। ম্যুরাল ব্যবহার করা যেতে পারে অফিস, রেস্টুরেন্ট, স্কুল সহ বিভিন্ন জায়গায়। ম্যুরাল এর ক্ষেত্রে সবচেয়ে বেশি প্রাধান্য পায় এর প্রেক্ষাপটটি। আপনি আপনার ইচ্ছা অনুযায়ী যেকোনো কিছু আঁকতে পারেন, ঠিক যেমন ভাবে আপনি আপনার রুমকে সাজিয়ে তুলতে চান।  

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, রঙ মানুষের আবেগকে নিয়ন্ত্রণ করতে পারে। অফিস, হসপিটাল এবং স্কুলের মতো জায়গায় ম্যুরালের ব্যবহার মানসিক সুস্থতা বজায় রাখতে সাহায্য করে। এছাড়া মনকে শান্ত করতে এবং অনুপ্রাণিত করতেও দারুণ কার্যকরী।  

একটি ম্যুরাল পারে আপনার সুনাম কিংবা খ্যাতির কারণও হতে পারে। আপনার বন্ধু কিংবা অতিথিদের মাঝে আপনি প্রশংসা পেতে পারেন চোখ-ধাঁধানো এমন শিল্পকর্মের মাধ্যমেই। 

বিভিন্ন ধরনের ম্যুরাল

ম্যুরাল ব্যবহারের যেমন ভিন্নতা আছে, তেমনি এই শিল্পকর্মটিরও আছে বিভিন্নতা। এর মধ্যে কিছু হচ্ছে: 

১) ওয়ালপেপার ম্যুরাল 

Image: homewallmurals.co.uk

ওয়ালপেপার ম্যুরাল ইন্টেরিওর ডিজাইনে ভোক্তাদের মাঝে বেশ জনপ্রিয়। এর রয়েছে অসংখ্য ধরন এবং ডিজাইন, যা যেকোন সমান্তরাল দেয়ালে সাজানো যেতে পারে। প্রাকৃতিক পরিবেশের অবিরাম সৌন্দর্য থেকে শুরু করে ব্যস্ততম শহর কিংবা ভ্রম সৃষ্টিকারী ইল্যুশন সবকিছুই এ আপনি খুঁজে পাবেন। 

২) টাইল ম্যুরাল

Image: muralsbymonti.com

অন্য সকল ম্যুরাল এর মধ্যে টাইল ম্যুরাল এর রয়েছে দারুণ ঐতিহাসিক ব্যবহার এবং প্রেক্ষাপট। এগুলো ঘরে নিয়ে আসে একটি ভিন্টেজ লুক এবং রান্নাঘরে এর ব্যবহারে ডিজাইনে আসে সম্পূর্ণ নতুনত্ব। এ ধরনের ম্যুরাল স্কুলে ব্যবহৃত হলে শিক্ষার্থীদের মাঝে ইতিবাচক প্রভাব দেখা যায় এবং প্রতিষ্ঠানটির সৌন্দর্য নিখুঁতভাবে ফুটে ওঠে।

৩) ওয়াল ভিনাইল ডিকাল

Image: vinylwarehouse.co.uk

ভিনাইল দেয়াল ডিকাল এমন এক ধরনের ম্যুরাল, যা বড় কিংবা ছোট যেকোনো স্থাপনায় সাধ্যের মাঝেই ব্যবহার করা যায়। একাধিক স্টিকারের সমন্বয়ে পরিপূর্ণ ডিজাইনটি সম্পন্ন করা হয়ে থাকে। যারা দীর্ঘস্থায়ী কোন চিত্রকর্ম চান না, তাদের জন্য এটি বেশ উপযোগী। কারণ এটি যেকোন সময় সরিয়ে ফেলা যায়। 

কীভাবে ব্যবহার করবেন?

Image: feedly.com

প্রফেশনাল ডিজাইনার ছাড়া ম্যুরাল নেভিগেট করা কিছুটা চ্যালেঞ্জিং, তবে না পারার মতোও কিছু নয়। কিছু টিপস এবং পয়েন্টারের মাধ্যমে সহজেই এটি ডিজাইন করা যায়। আর এই ব্লগের মাধ্যমে সেই ব্যাপারেই আমরা জানব। তবে কিছু কিছু ক্ষেত্রে প্রফেশনালদের পরামর্শ নেওয়া খুবই জরুরী, সেক্ষেত্রে দক্ষ ডিজাইনারের পরামর্শ পেতে সাথে থাকুন Sheraspace এর সাথে

ঘরে ব্যবহারের ম্যুরাল

Image: muralsyourway.com

আপনার ঘরের দেয়ালের ম্যুরালটি পারে আপনার ঘরকে নিজস্বতা এনে দিতে এবং অন্যান্য ঘর থেকে আকর্ষণীয় করে তুলতে। ঘরের আবহে নতুনত্ব নিয়ে এসে সবার মাঝে আপনার ঘরকে করে তুলতে পারে প্রশংসনীয়। 

দেয়ালে ম্যুরাল স্থাপন করার সময় গুরুত্বপূর্ণ একটি বিষয় হচ্ছে, এমন নকশা নির্বাচন করা যা ঘরের রঙ এর সাজানোর জিনিসগুলোর সাথে মানিয়ে যায়। ম্যুরাল নির্বাচনের সময় এমন চিত্র বেছে নিন যা আপনি ফুটিয়ে তুলতে চাচ্ছিলেন। ম্যুরাল বাড়ির একটি কক্ষে বৈচিত্র্য নিয়ে আসে, তাই এটি খেয়াল রাখতে হবে যেন ঘরের অন্যান্য কক্ষের সাথে এটি সামঞ্জস্যপূর্ণ থাকে। 

সর্বোপরি, ম্যুরাল ঘরের নতুনত্ব নিয়ে এসে দারুণ আবহের সৃষ্টি করে।

অফিসে ম্যুরাল

Image: tanamen.com

কনফারেন্স রুম, রিসিপশন এরিয়া কিংবা কমন এরিয়াগুলোতে ম্যুরাল এনে দিতে পারে নতুনত্ব। 

রিসিপশন এরিয়াতে স্থাপন করা ম্যুরাল আপনার কর্মী কিংবা ক্লায়েন্টদের কাছে আপনার কোম্পানিকে দারুণভাবে উপস্থাপন করতে সাহায্য করবে। কেননা কোন প্রতিষ্ঠানের রিসিপশন এরিয়াই মানুষের কাছে সর্বপ্রথমে চোখে পড়ে। আর এই ম্যুরালের মাধ্যমে কোন বার্তা আপনি পৌঁছে দিতে পারেন মানুষের মাঝে এবং তুলে ধরতে পারেন আপনার প্রতিষ্ঠানটির লক্ষ্য। 

কনফারেন্স রুম কিংবা কমন রুমের মতো স্পেসগুলোতে মনোমুগ্ধকর চিত্রকর্ম কিংবা বিশেষ কিছু উদ্ধৃতি দিয়ে সাজিয়ে তুলতে পারেন। এতে অসিফের কর্মীদের মাঝে কাজের উদ্দীপনা আসবে এবং সৃজনশীলতার সাথে কাজের উৎপাদনশীলতা বাড়বে।

বাণিজ্যিক ক্ষেত্রে ম্যুরাল

Image: signsny.com

বাণিজ্যিক ক্ষেত্র যেমন- রেস্টুরেন্ট কিংবা দোকানে গ্রাহকদের কাছে ম্যুরাল একটি ইতিবাচক প্রভাব ফেলে। রেস্টুরেন্ট কিংবা কোন দোকানের দেয়ালে দৃষ্টিনন্দন ম্যুরাল গ্রাকদের দৃষ্টি আকর্ষণ করে, এমনকি সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ শিল্পকর্ম সমৃদ্ধ বাণিজ্যিক জায়গাগুলো দারুণ প্রশংসা পেয়ে থাকে। 

গ্রাহকদের মাঝে ইতিবাচক মনোভাব এবং দৃষ্টি আকর্ষণ করে ব্র্যান্ড তৈরি করতে ম্যুরাল খুবই উপযোগী একটি শিল্পকর্ম। উজ্জ্বল রঙ এবং সঠিক রঙের ব্যবহারের মাধ্যমে একজন গ্রাহক পণ্য ক্রয়েও আগ্রহী হতে পারে এবং এর মাধ্যমে আপনি ব্যবসায়িক ভাবেও লাভবান হতে পারেন।

আপনার স্পেস এ ম্যুরাল ব্যবহার করবেন ভাবছেন তো? 

ঘরের ইন্টেরিওর ডিজাইনে ম্যুরাল এর ব্যবহার দারুণ একটি সংযোজন। বিভিন্ন ধরন এবং নকশার মধ্যে আপনি বেছে নিতে পারেন আপনার অফিস, আউটলেট কিংবা বেডরুমের জন্য সঠিক ম্যুরালটি।

আশা করছি, ইন্টেরিওর ডিজাইনে ম্যুরাল নির্বাচন এবং বিভিন্ন বিষয় নিয়ে আমরা আপনাকে জানাতে পেরেছি। প্রফেশনাল ইন্টেরিওর ডিজাইনারদের সাহায্য পেতে যোগাযোগ করতে পারেন আমাদের সাথে, Sheraspace এ। 

এই ব্লগ টি English এ পড়ুন । 

অনুবাদ: জান্নাতুল তাজরিয়া ফারসি

You Might Also Like

No Comments

Leave a Reply