আপনি কি এমন একজন মানুষ যিনি কফি ছাড়া একদিনও ভাবতে পারেন না? অথবা মাসে কয়েকবার কফি শপে ঢুঁ মেরে, লাতের কাপে চুমুক দিতে দিতে জীবন নিয়ে ভাবতে পছন্দ করেন? তাহলে অবসরে অলস বিকেলগুলোকে আরো প্রশান্তিময় করে তুলবার জন্য আপনার প্রয়োজন ঘরে বানানো ইন্সট্যান্ট কফি।
Design Home Interior Interior Design

আপনার ঘরকে সাজিয়ে তোলার জন্য ৫টি হোম কফি স্টেশন আইডিয়া

February 7, 2024 | By

আপনি কি এমন একজন মানুষ যিনি কফি ছাড়া একদিনও ভাবতে পারেন না? অথবা মাসে কয়েকবার কফি শপে ঢুঁ মেরে, লাতের কাপে চুমুক দিতে দিতে জীবন নিয়ে ভাবতে পছন্দ করেন? তাহলে অবসরে অলস বিকেলগুলোকে আরো প্রশান্তিময় করে তুলবার জন্য আপনার প্রয়োজন ঘরে বানানো ইন্সট্যান্ট কফি। 

Image: Becki and Chris

 আপনার প্রয়োজন যেমনটাই হোক না কেন বাড়িতে একটি কফি স্টেশন থাকলে আপনি যেকোনো সময়েই আপনার কফি ক্রেভিং মেটাতে পারবেন এবং আপনার পছন্দ অনুযায়ী কফি স্পেসটিকেও সাজিয়ে নিতে পারবেন। এখন জানব ৫টি উপায় সম্পর্কে, যার মাধ্যমে আপনি বাড়িতে একটি কফি স্টেশন তৈরি করতে পারবেন এবং আপনার বাড়িতে নিয়ে আসতে পারেন নতুনত্ব।

মিনিমালিস্ট কফি কর্নার

এই ধরনের কফি স্টেশনগুলো ঠিক এর নামের মতোই- মিনিমাল এবং খুব সাধারণ। এ কফি স্টেশন বাড়িতে তৈরি করতে আপনি ব্যবহার করতে পারেন একটি ঝুলন্ত শেল্ফ বা একটি ছোট কনসোল টেবিল, যাতে আপনার প্রয়োজনীয় জিনিসগুলো সাজিয়ে রাখতে পারেন। তাক এবং অন্যান্য উপাদানের রং হিসেবে বেছে নিতে পারেন  সাদা, বেইজ, ধূসর, কালো বা হালকা কাঠের রঙের মতো নিউট্রাল কিছু রং। কফি মগ, চামচ, কফি মেকার, গ্রাইন্ডার, চিনি এবং দুধের পাত্রের মতো আইটেমগুলো কেনার সময় হালকা নকশা এবং সামগ্রিক সেটআপের সাথে যায় এমন রঙের পণ্য কেনার চেষ্টা করুন। কেনাকাটা শেষ হয়ে গেলে, টেবিল বা শেল্ফে সবকিছু সুন্দর ছিমছামভাবে সাজিয়ে রাখুন। আপনি চাইলে কফি কর্নারে রাখা পাত্রগুলোতে লেবেলও দিতে পারেন। এর সাথে হালকা সবুজের ছোঁয়া আপনার কফি স্টেশনের সৌন্দর্যকে আরও বহুগুনে বাড়িয়ে তুলবে।

এর জন্য সেরা: ছোট রান্নাঘর/ডাইনিং স্পেস বা কনটেম্পোরারি/আধুনিক ধারা অনুসরণ করে বানানো হয়েছে এমন ঘরগুলোর জন্য বিশেষভাবে প্রযোজ্য।

আপনার একটি মিনিমালিস্ট কফি কর্নার বেছে নেওয়া উচিত, যদি,

  • আপনি মিনিমালিস্ট  নকশা পছন্দ করেন এবং আপনার ঘরে কনটেম্পোরারি  ডিজাইন (পরিচ্ছন্ন এবং আধুনিক অথবা জাপানি) ব্যবহার করে থাকেন।
  • আপনার একটি ছোট রান্নাঘর আছে বা আপনার রান্নাঘরে  কফি স্টেশন তৈরি করার জন্য পর্যাপ্ত জায়গা নেই।
Image: Minimalistic coffee station
Image: Minimalistic coffee station

মোবাইল কার্ট কফি স্টেশন  

আপনি যদি মনে করেন আপনার কাছে অনেক ধরনের কফির জন্য প্রয়োজনীয় আইটেম আছে এবং প্রায়শই আপনার বাসায় কফির অতিথি থাকে, তাহলে মোবাইল কার্ট কফি স্টেশন আপনার জন্য উপযুক্ত হবে। এই সেটআপটি শুধুমাত্র ব্যবহারের জন্যই উপযুক্ত নয় বরং আপনার নিজের কফির রুটিনেও ফ্লেক্সিবল হতে সাহায্য করে। এই ধরনের স্টোরেজের জন্য তাক বা ঝুড়ি যোগ  করুন, মগ রাখার জন্য হুক ঝুলিয়ে রাখুন এবং আপনার কফি মেকার এবং প্রয়োজনীয় জিনিসগুলো উপরের দিকে রাখুন। আপনার কার্টটি যখন ব্যবহার হচ্ছে না তখন এটি রাখার জন্য আপনি একটি অ্যাকসেন্ট ওয়ালও তৈরি করতে পারেন।

যে স্থানের জন্য বিশেষভাবে প্রযোজ্য: যারা কফি প্রেমী আছেন বা হোম অফিস করেন, যারা অতিথিদের এক কাপ গরম  কফি দিয়ে আপ্যায়ন করতে পছন্দ করেন বা ঘরে নতুনত্ব নিয়ে আসাকে প্রাধান্য দেন এবং শৈল্পিক বাড়িসমূহের জন্য এটি বিশেষভাবে প্রযোজ্য।

আপনার একটি মোবাইল কার্ট কফি স্টেশন বেছে নেওয়া উচিত, যদি

  • আপনি যদি প্রায়শই কফি পান করতে পছন্দ করেন তাহলে আপনার জন্য একটি মোবাইল কফি স্টেশন থাকা খুবই উপযোগী।
  • যদি আপনার কাছে অনেক ধরনের কফির জন্য প্রয়োজনীয় আইটেম রয়েছে এবং সেগুলো মিনিমালিস্ট সেটাপে  সাজালে  অগোছালো দেখায়।
  • আপনার ড্রয়িং রুমে অতিথিদের সহজে এবং আরামে কফি পরিবেশন করবার জন্য আপনার একটি মোবাইল স্টেশন প্রয়োজন।
Image: Mobile cart coffee station
Image: Mobile cart coffee station

বোহেমিয়ান ইন্সপায়ার্ড কফি স্টেশন 

আপনি যদি আপনার বাড়িতে রঙিন একটি পপ এবং প্রাণোচ্ছল ভাব আনতে চান তবে একটি বোহেমিয়ান ইন্সপায়ার্ড  কফি স্টেশন আপনার জন্য দারুণভাবে উপযুক্ত। আপনার সেটিংয়ের জন্য একটি রঙিন ক্যাবিনেট, খোলা তাক বা একটি টেবিল নিন। আপনার স্টেশনের জন্য বেছে নিন রঙিন মগ, প্রাণবন্ত প্যাটার্নের টেক্সটাইল এবং গাছপালা কিংবা ক্যাকটাস। আরো সুন্দরভাবে সাজিয়ে তুলতে যোগ করতে পারেন ট্যাপেস্ট্রি, কফি-সম্পর্কিত সুন্দর উক্তি সহ ছবির ফ্রেম বা আর্টওয়ার্ক।

যে স্থানের জন্য বিশেষ ভাবে প্রযোজ্য: বোহেমিয়ান ধারায় সাজানো বাড়ি, যারা শান্ত এবং শৈল্পিক নান্দনিকতাকে উপভোগ করতে পছন্দ করেন।

আপনার বোহেমিয়ান ইন্সপায়ার্ড কফি স্টেশন বাছাই করা উচিত যদি-

  • আপনি রঙিন ডেকোরেশন  পছন্দ করেন এবং আপনার ইন্টেরিওরে এটি বোহেমিয়ান ছোঁয়া আছে।
  • গ্রীষ্ম/বসন্তের প্রকৃতির রুপের মতো আপনি আপনার কফি স্টেশনটিকে সাজাতে চান। 
  • আপনার রান্নাঘর বা যে স্থানটিতে আপনি কফি স্টেশন সেট করতে চান তা খোলামেলা এবং এতে প্রাকৃতিক আলোর প্রাচুর্যতা আছে।
Image: Simple bohemian coffee corner
Image: Bohemian coffee corner

ফার্মহাউস-ইনস্পো কফি স্টেশন:

এই সেটআপটি বিশেষত তাদের  জন্য যারা গ্রামীণ , ভিনটেজ ডিজাইন পছন্দ করে এবং ঘরে গ্রামীণ আবহ ফুটিয়ে তুলতে চায়। ফার্মহাউস-ইনস্পো কফি স্টেশন তৈরি করতে আপনি  ব্যবহার করতে পারেন পুরানো বা বিবর্ণ কিছু কাঠের তাক বা ক্যাবিনেট, ভিনটেজ-ইন্সপায়ারড  মগ এবং তামা বা মেটালের চামচ। ম্যাসন জারে কফি বিন, চিনি এবং কফির মিশ্রণ রাখতে পারেন এবং পাটের তৈরি দড়ি দিয়ে লেবেল বানিয়ে তা বেঁধে দিতে পারেন। আপনি একটি চকবোর্ড, রেট্রো আর্টওয়ার্ক বা কফি-সম্পর্কিত উক্তি সহ কাঠের আর্টওয়ার্ক ঝুলিয়ে দিতে পারেন নস্টালজিয়া ছোঁয়া পাওয়ার জন্য। সেটআপটিতে আরও উষ্ণ অনুভূতি  আনতে ফুলদানী রেখে তার পাশে হাতে বোনা ঝুড়ি বা অ্যান্টিক কিছু ধাতব পাত্র রাখতে পারেন।

স্থানের জন্য বিশেষভাবে প্রযোজ্য: গ্রামীণ নান্দনিকতার ছোঁয়া আছে এমন বাসার জন্য এই কফি স্টেশন খুবই উপযোগী।

আপনার রাস্টিক ফার্মহাউস কফি স্টেশন বেছে নেওয়া উচিত যদি-

  • আপনার বাড়িতে একটি ভিন্টেজ ছোঁয়া থাকে 
  • বিবর্ণ হয়ে যাওয়া কাঠের তাক এবং ক্যাবিনেটগুলো আপনার বাড়ির সামগ্রিক সৌন্দর্যের সাথে ক্ল্যাশ না  করে (উদাহরণস্বরূপ, বিলাসবহুল নান্দনিক ধাঁচের সাথে ফার্মহাউস ধাঁচের ছোঁয়া ভালো দেখায় না)।
  •  যদি আপনার বাড়ি সাজানোর সামগ্রিক ধরন  হয়ে থাকে ভিনটেজ, আধুনিক ফার্মহাউস বা ক্লাসিক ফার্মহাউস।
Image: Modern farmhouse coffee station
Image: Coffee station using old furniture

শেল্ফড কফি কর্নার

আপনার ডাইনিং অথবা লিভিং স্পেসে যদি খালি কর্নার থেকে থাকে তাহলে আপনি সেটাকে কফি স্টেশন হিসেবে ব্যবহার করতে পারেন। আপনি ফ্লোর থেকে সিলিং অব্দি বুকশেলফের মতো সাজিয়ে নিতে পারেন বা ঘরের কোণে একটি বিল্ট-ইন তৈরি করতে পারেন। মগগুলো যাতে সুন্দর দেখায় সেভাবে সাজাতে পারেন। এছাড়া মগ দিয়ে তাক ওভারলোড বা অরিতিক্ত বোঝাই করার পরিবর্তে, একটি হিডেন ড্রয়ার এবং ক্যাবিনেটে অতিরিক্ত মগগুলো রাখুন। ছোটখাটো একটি ক্যাফে লুক দিতে ব্যবহার করতে পারেন  ‘কফি শপ’ চিহ্ন। আপনার তৈরি করা তাকটিতে  একটি বিলাসবহুল ভাব আনতে আপনি মিররড গ্লাস ব্যবহার করতে পারেন। কফি মেকারের পাশে একটি বড় কাচের জার এবং গ্রাউন্ড এবং বিনসের জন্য স্কুপ রাখুন। পুরো সেটআপটি  সম্পূর্ণ করতে মগ সেটের সাথে মিলিয়ে সবচেয়ে কাছের শেল্ফে চিনির বয়াম, ক্রিমার পট এবং টি পট রাখুন।

যে স্থানের জন্য বিশেষভাবে প্রযোজ্য: বাড়িতে ডাইনিং বা লিভিং এরিয়াতে যাদের কর্নার বা অতিরিক্ত স্পেস আছে।

আপনার শেল্ফড কফি কর্নার বেছে নেওয়া উচিত যদি-

  • আপনি আপনার কফি প্রীতির ছোঁয়া বাড়িতে ফুটিয়ে তুলতে চান।
  • মেঝে থেকে সিলিং পর্যন্ত শেল্ফ তৈরি করার জন্য আপনার বাড়িতে যথেষ্ট জায়গা রয়েছে।
  • আপনি বাড়িতেই একটি ছোট শহুরে ক্যাফের আবহ তৈরি করতে চান বা এমন একটি কফি স্টেশন তৈরি করতে চান, যা আপনার ঘড়ের বিলাসবহুল ইন্টেরিয়র ধারার সাথে মিলবে।
Image: Cafe-inspired coffee station
Image: Shelved built-in coffee station
Image: Mirrored built-in coffee station

একটি সফল হোম কফি স্টেশনের চাবিকাঠি হলো সৌন্দর্যের সাথে এর কার্যকারিতার মিশেল ফুটিয়ে তোলা। বিভিন্ন লেআউট দিয়ে এক্সপেরিমেন্ট, টেক্সচার এবং সাজসজ্জার উপাদান নিয়ে এক্সপেরিমেন্ট করা শুধুমাত্র আপনার কফির চাহিদাকেই পূরণ করে না বরং আপনার ব্যক্তিগত রুচি ও পছন্দকেও ফুটিয়ে তোলে। আপনি মিনিমালিস্ট অথবা ভাইব্রান্ট যেমনটাই পছন্দ করুন না কেন, একটি হোম কফি স্টেশন আপনার ঘরের জন্য একটি আকর্ষণীয় ও উপভোগ্য সংযোজন হতে পারে।

এখনো বুঝতে পারছেন না আপনার জন্য কোন কফি স্টেশনটি বাছাই করবেন? Sheraspace আছে আপনাদের সাহায্য করতে। প্রফেশনালদের সাহায্য পেতে ক্লিক করুন এখানে Sheraspace-এ অথবা যোগাযোগ করুন +৮৮০১৭৩৮১৭৪৪৪০ এই নম্বরে।

এই ব্লগটি ইংরেজিতে পড়ুন। 

You Might Also Like

No Comments

Leave a Reply