Budget Home Tips

বাসা সাজানোর সাশ্রয়ী উপায়সমূহ

July 11, 2020 | By

আমরা সবাই চাই আমাদের নিজ নিজ বাসা দেখতে ছিমছাম এবং আড়ম্বরপূর্ণ দেখা যাক, কিন্তু খরচের কারণে বেশিরভাগ সময়ই তা কঠিন হয়ে দাঁড়ায়। তবে ছোট ছোট পরিবর্তনই বড় পার্থক্য আনতে পারে এবং আপনি অল্প খরচেই বাসায় একটি সুন্দর ইন্টেরিওর পেতে পারেন। কম খরচেও দেখতে ব্যয়বহুল ধরনের ইন্টেরিওর তৈরি করা সম্ভব, তবে তার জন্যে পুরাতন বা সৃজনশীলভাবে ব্যবহার করা যাবে এমন সব জিনিস রাখার যতো জায়গা আছে, তা ঘেঁটে দেখতে হবে । 

এই ব্লগে আমরা বাজেটের মধ্যে আপনার ইন্টেরিওরকে আড়ম্বরপূর্ণ করে তুলতে সাহায্য করবে এমন কয়েকটি কৌশল সম্পর্কে আলোচনা করব।

বাসার ভেতরের পেইন্ট রূপান্তর 

বাসার ভেতরে দীর্ঘদিন একই রঙ করা থাকলে তা অনেক ক্ষেত্রেই অনাকর্ষণীয় লাগতে পারে। সেক্ষেত্রে পরিবর্তন আনতে চাইলে অতিরিক্ত কোন পরিবর্তন না এনেও সৌন্দর্য তৈরি করা সম্ভব। যেমন, পুরো ঘরের দেয়ালের রঙ পরিবর্তন না করে শুধুমাত্র কোন একটি দিকের দেয়ালের রঙ বদলিয়ে এই ধরনের পরিবর্তন আনা সম্ভব, এমনকি এতে করে আপনার ঘরের পরিবেশেও সতেজতা আসবে। নান্দনিকতার সাথে সাথে ঘরের পরিবেশে শান্তির ছোঁয়া সৃষ্টি করতে চাইলে আপনার ঘরের দেয়াল একেবারে সাদা রাখতে পারেন। অথবা আপনার মুডের সাথে সামঞ্জস্যপূর্ণ যে কোন রঙ বেছে নিতে পারেন। উদাহরণস্বরূপ বলা যায়, গাঢ় যে কোন রঙ এক ঘরনের ঘরোয়া অনুভূতি দেয়। তবে মনে রাখা জরুরী যে ছোট ঘরের ক্ষেত্রে গাঢ় রঙের ব্যবহার করা হলে সে ঘরটিকে আরো ছোট দেখাবে। ঘরের মেঝে এবং দেয়াল হালকা রঙের হলে ছোট ঘরকে প্রশস্ত দেখায়। কম খরচে ব্যয়বহুল লুক আনার আরেকটি চমৎকার উপায় হলো ঘরের দরজায় কালো রঙ করা। দরজার রঙের সাথে মিলিয়ে ঘর সাজানোর আরো কয়েকটি উপকরণ কালো হলে পুরো ঘরের সজ্জায় সামঞ্জস্যতা আনা সম্ভব।

Image: Monicawantsit.com

পুরানো আসবাবগুলিকে সাদা রঙের কোটিং এর মাধ্যমে এমন লুক দেয়া যেতে পারে যা দেখলে মনে হবে তা অল্প কিছুদিন আগেই কেনা হয়েছে। আপনার বসার ঘরের কাউচ থেকে শুরু করে কাঠের টুল পর্যন্ত যে কোন আসবাবকে উজ্জ্বল রঙ ব্যবহার করে রূপান্তর করা যেতে পারে। তবে নিরপেক্ষ এবং হালকা রঙের ব্যবহার আরও সূক্ষ্ম উপায়ে ঘরের পরিবেশকে সতেজ করবে।

Image: Alairhomes

গাছ যখন সাজানোর উপকরণ

ঘরে সতেজ গাছ রাখা আপনার ঘর আলোকিত করার জন্য একটি সস্তা, মার্জিত এবং নমনীয় উপায়। সতেজ ফুলগাছের রক্ষণাবেক্ষণ সহজ এবং চাহিদামতো তাদের কাস্টমাইজ করে নেয়াও সম্ভব। আপনি অলসতার বশবর্তী হয়ে থাকলে মাত্র একটি ছোট গাছ দিয়েও ঘরের সৌন্দর্য বৃদ্ধি করতে পারবেন। পর্যাপ্ত সূর্যের আলোর সাহায্যে জানালার পাশে একটি লম্বা পাম গাছ লাগানো হলে তা ঘরটিকে আরও বেশি মাত্রিক চেহারা তৈরি করতে সাহায্য করবে। আপনি গাছের যত্নে আগ্রহী হলে আপনার ঘরে সুন্দর সুন্দর পাত্রে ঝুলন্ত গাছের ব্যবহারও করতে পারেন। এমনকি আপনি যদি গাছের পরিচর্যার পেছনে সময় কিংবা অর্থ খরচ করতে না পারেন, তবে সেক্ষেত্রে কৃত্রিম গাছ ব্যবহার করেও আপনি ঘরের মধ্যে একই ধরনের পরিবেশ তৈরি করতে পারবেন। ঘরের লুকটি সম্পূর্ণ করতে উদ্ভিদের উজ্জ্বল সবুজ রঙের সাথে বালিশের রঙ মিলিয়ে নেয়া যেতে পারে।

Image: My Scandinivian Home

ঘরের আসবাবপত্র পুনরায় সাজান

আপনার অপ্রয়োজনীয় সকল আসবাবপত্র ফেলে দিন, এবং কোনরকম আলাদা খরচ ছাড়াই বাকি আসবাবপত্রগুলো নতুন ভাবে সাজান। কারো সাহায্য নিয়ে আপনার পছন্দমতো জায়গায় আসবাবপত্রের স্থান পরিবর্তন করুন। আপনার কাছে থাকা আসবাব যথেষ্ট মনে না হলে স্বাভাবিকের অর্ধেক খরচে মানের সাথে কোন ধরনের সমঝোতা ছাড়াই পুরাতন বা সেকেণ্ডহ্যান্ড দোকানের মতো জায়গাগুলি থেকে আসবাবপত্র কিনতে পারেন। পুরাতন আসবাব নতুনভাবে রঙ করে বা তার উপরে কাপড় বিছিয়ে ঘরে একটি সুন্দর লুক আনা সম্ভব।

Image: Idealhome

একটি আসবাব একাধিক কাজে ব্যবহৃত হতে পারে। যেমন: আলাদাভাবে জিনিসপত্র রাখার জন্যে শেলফ এবং বসার জন্যে কোন টুল না কিনে একটি পুরাতন আমলের ট্রাংক কেনা যেতে পারে, যাতে জিনিসপত্র রাখার পাশাপাশি তা বসার আসবাব হিসেবেও ব্যবহার করা যায়।

Image: Yakicero.club

আপনার সংগ্রহে থাকা জিনিসগুলো প্রদর্শন করুন

বিভিন্ন কক্ষে ফ্রেমে ঝুলানো ছবির মাধ্যমে আপনি আপনার ব্যক্তিত্বের পাশাপাশি এবং উল্লেখযোগ্য স্মৃতি প্রদর্শন করতে পারেন। বিভিন্ন ট্রিপ থেকে বহিরাগত স্যুভেনিরগুলি আপনার অভিজ্ঞতা প্রদর্শনের একটি কম খরচে কার্যকর উপায় হতে পারে, যা আপনার বাসায় আগত অতিথিরা দেখতে পারবে। কফি টেবিলে বা দেয়ালের পাশে ছোট রঙিন ফ্রেমে আপনি আপনার প্রিয়জনদের ছবি রাখতে পারেন, এমনকি চাইলে এই ফ্রেমগুলো আপনি নিজেও বানাতে পারেন। ঘরের রঙ গাঢ় হলে ফ্রেমের রঙ হিসেবে হালকা রঙ ব্যবহার করুন।

Image: Hgtv.com

ধনাঢ্যের সাথে সোনালি রঙের একটি বিশেষ সম্পর্ক রয়েছে। আপনার ইন্টেরিওরে সমৃদ্ধতা নিয়ে আসতে সোনালি রঙের ব্যবহার করা যেতে পারে। তবে ঘর সাজানোর নানান উপকরণে, যেমন: ছবির ফ্রেমে বা ঘর সজ্জার অন্যান্য জিনিসে বেশি বেশি সোনালির ব্যবহার ঘরের সাজে অতিরিক্ততা আনতে পারে। সোনালি রঙের সাথে সামঞ্জস্যতা আনার জন্যে ঘরের রঙ হিসেবে সাদা বা ক্রীম ধরনের হালকা রঙ ব্যবহার করা অনেক গুরুত্বপূর্ণ।

Image: pin.it

আপনি সুগন্ধী মোমমাতি পছন্দ করে থাকলে ঘরের এক কোণে একসাথে বেশ কয়েকটি সুগন্ধী মোমাবাতি সাজিয়ে রাখতে পারেন। এতে করে ঘরের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি আপনার পছন্দসই গন্ধ ঘরের একোন থেকে ওকোনে ঘুরে বেড়াবে। গুলশান ডিসিসির মতো মার্কেটে সহজলভ্য গ্রেসিয়ান আর্নস এর মতো আইটেমগুলি আপনার সংগ্রহের তুলনায় কম ব্যয়বহুল হলেও আপনার ঘর সজ্জায় অনন্য সংযোজন হতে পারে। এমনকি এটি আপনার ঘরের নান্দনিকতাকেও অনেকাংশেই বৃদ্ধি করবে।

Grecian urn style trinket box
Image: Allgoods

রাগ এবং থ্রো কুশন পরীক্ষামূলক ব্যবহার

রাগ কেনার পেছনে খরচ করা বেশ লাভজনক হতে পারে কারণ ভালো রাগগুলি বছরের পর বছর টেকে। শীতের সময় উষ্ণ রাগ এবং গরমের সময় পাতলা ধরনের রাগ ব্যবহার বাঞ্ছনীয়। রাগ কিংবা থ্রো কুশন দুটোই রাস্তার দোকানগুলোতে ভালো মানের এবং স্বল্প দামে কেনা যায়। তবে রাগ কিংবা থ্রো কুশনের ক্ষেত্রে ভালো মানের পণ্য কেনাই ভালো, যাতে অনেকদিন তা ব্যবহার করা যায়। তাই এই ধরনের জিনিস কেনার সময়ে মানের সাথে কোনভাবেই সমঝোতা করবেন না।

থ্রো কুশনগুলো সাধারণত সোফা, টুল, চেয়ার, বেঞ্চ, বিছানা বা বাস্কেটে ব্যবহার করা হয়। এখন আপনি এটিকে কিভাবে সজ্জার উপকরণ হিসেবে ব্যবহার করবেন তা আপনার থ্রো কুশনের লুক এবং আপনার নিজের ব্যক্তিত্ত্বের সাথে ওতপ্রোতভাবে জড়িত। আপনি যদি পরিষ্কার পরিছন্নতা নিয়ে অধিক সচেতন হন এবং আপনি স্বল্প পরিমাণের ডিজাইন পছন্দ করে থাকেন, তাহলে কম পরিমাণে রাগ এবং থ্রো কুশন ব্যবহার করাই আপনার জন্যে যথযথ হবে, যাতে করে আপনার আসবাবগুলোকে আলাদাভাবে চোখে পড়ে।

Image: Pinterest

নিজের মাস্টারপিস তৈরি করুন

আপনার নিজস্ব শিল্পকর্ম এঁকে আপনি আপনার শৈল্পিক দিকটি অন্যদের সামনে চিত্রিত করতে পারেন। ক্যানভাস কিনে তাতে আপনার মনমতো বিভিন্ন প্যাটার্নে রঙ করে আপনি আপনার শৈল্পিক সত্ত্বাকে প্রকাশ করতে পারেন। কিংবা নিজের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে আপনি আপনার কয়েকটি ছবির কোলাজও বানাতে পারেন। অথবা আপনার স্টোররুমে যদি আপনার আঁকা পুরাতন কোন ছবি থেকে থাকে যা আপনি এর আগে কখনো দেয়ালে সাজিয়ে রাখার জন্যে চিন্তাই করেন নি, এক্ষেত্রে সেটাও কাজে আসতে পারে, তাও আবার কোন রকম আলাদা খরচ ছাড়াই!

Image: overstock.com

আপনি যদি সঠিক জায়গায় ডিসকাউন্টের সন্ধান করেন, পুরাতন জিনিসের সঠিক ব্যবহার করেন এবং নিজের সৃজনশীলতাকে যথাযথ কাজে লাগান তবে আপনার বাড়িকে ব্যয়বহুল দেখানো বেশ সহজ হতে পারে। ঘরের সজ্জায় এই ধরনের লুক কিভাবে আনা যেতে পারে সে ব্যাপারে কোন সীমা-পরিসীমা নেই যদি আপনি কিছু মৌলিক নিয়ম অনুসরণ করে আপনার সৃজনশীলতাকে ভিত্তি হিসেবে ব্যবহার করেন।

আপনার শখের বাসা বা ঘরটিকে সবচাইতে কার্যকরী উপায়ে সাজাতে যে কোন প্রফেশনাল সাহায্যের জন্য আজই Sheraspace এ যোগাযোগ করুন!

এই ব্লগটি English এ পড়ুন।

অনুবাদ: নাজিয়া বিনতে শফিক

You Might Also Like

1 Comment

  • Reply Omar August 13, 2020 at 6:36 am

    I want to do interior my house.
    Pls contact with me.

  • Leave a Reply