Interior Design Kids Tips

শিশুদের বেডরুম সাজানোর ৭ টি উপায়

August 24, 2022 | By

আপনার ছোট সন্তানের জন্য সুন্দর একটি ঘর গড়ে তোলা হতে পারে একটি মজার অভিজ্ঞতা, যেখানে আপনার শিশু বেড়ে উঠবে আনন্দের সাথে। কিন্তু বিষয়টি অতো সহজ না। শিশুর জন্য ফাংকশনাল এবং একইসাথে সুন্দর রুম তৈরি করাটা একটি বিশাল ব্যাপারই বটে। 

শিশুর ঘর সাজানোর সময় মাথায় রাখতে হবে, যেন শিশুর প্রয়োজনীয় সবকিছু সেই ঘরে থাকে। এই লেখায় তাই শিশুদের ঘর সাজানোর দারুণ কিছু টেকনিক্স নিয়ে কথা বলা হলো। 

১। একটি থিম নির্বাচন করা

শিশুর রুম সাজাতে প্রথমেই যে কাজটি করা উচিত, সেটি হলো থিম ঠিক করা। এর মাধ্যমে সহজে কাজ করা যায়, এবং শিশুদের জন্যও বিষয়টি হয় মজাদার। আপনার শিশু পছন্দ করে, এমন কিছুকে থিম ধরে কাজ আগাতে পারেন। সেটা হতে পারে কোনো এ্যানিমেশন ফিল্মের ক্যারেক্টার, কিংবা বইয়ের কোনো প্রাণী, অথবা যেকোন কিছু যা আপনার শিশুকে খুশি করে। 

Image: L.Spencer

২। নানান রং দিয়ে রাঙিয়ে তুলা

আপনার শিশুর প্রিয় রঙ নির্বাচন করুন, এবং একটি কালার প্যালেট তৈরি করুন। কিছু ভিন্ন শেড আর নকশাও নির্বাচন করতে পারেন। বিছানার চাদর থেকে শুরু করে চেয়ার, টেবিল, ফ্যান, ওয়াল, সবকিছুতেই যোগ করতে পারেন বিভিন্ন রঙ।

Image: sheraspace

৩। শিশুর খেলার সুযোগ তৈরি করা

আপনার শিশুর খেলার প্রতি ভালোবাসার উপর ফোকাস করুন, যাতে তাদের মধ্যে ঘরে থাকার জন্য একটি আনন্দও তোইরি করা যায়। দোলনা, সি-সোও, স্লাইডস আর বলের সাগর বানিয়ে ফেলতে পারেন আপনার শিশুর ঘরের মধ্যেই। 

Image: carol.figuera

৪। আলোর সংস্পর্শ রাখুন 

আপনার সন্তানের বেড়ে ওঠার জন্য যথেষ্ট আলো থাকা প্রয়োজনীয়। শুধু তাই নয়, প্রয়োজনীয় আলো যেকোন ধরনের দূর্ঘটনা এড়াতেও বেশ গুরুত্বপূর্ণ। 

বড় জানালাও আপনার শিশুর ঘরের জন্য বেশ গুরুত্বপূর্ণ। জানালাগুলো লম্বা সময়ের জন্য খোলা রাখলে সূর্যের আলো পাওয়া সম্ভব। এছাড়াও বাতির ফিক্সচারগুলো রুমকে করে তুলবে আলোকিত। তাই কিছু বাতিও রাখুন ঘরে কোনায় কোনায়। মরিচা বাতি, কিংবা ফেয়ারি লাইটস হতে পারে একটি খুব ভালো অপশন। 

Image: perchplans.com

৫। পর্যাপ্ত স্টোরেজ ব্যবস্থা রাখুন

শিশুদের রুমে পর্যাপ্ত জায়গা থাকা বেশ গুরুত্বপূর্ণ, কারণ তাদের সকল জিনিস এক রুমে রাখাটা বেশ কঠিন বিষয়। হোক সেটা কাপড়, খেলনা, বই, আপনার সন্তানের জিনিসপত্র কিন্তু কম নয়। সামনের বছরগুলোয়, এই জিনিসের সংখ্যা বারতেই থাকবে, এই বিষয়টিও মাথায় রাখতে হবে।

ওয়ারড্রোবে কিছু বাড়তি হুক লাগানো, দেয়ালে আলাদা শেল্ভস লাগানো, বিছানার নিচে স্টোরেজ কিংবা একই সাথে দুইয়ের বেশি কাজ করে এমন ফার্ণিচার ক্রয় করা, সবই সাহায্য করবে আপনার শিশুর ঘরের জায়গা বাড়াতে। 

Image: homestolove.com.au

৬। জাদুর জায়গা তৈরি করুন 

শিশুদের মনে জাদু কিংবা রূপকথার কিছু যেভাবে জায়গা করে নেয়, বাকি অন্যকিছুই সেটি করতে পারেনা। তাই ঘরে এমন কিছু জায়গা রাখুন যেখানে শিশুরা আঁকতে পারবে খেয়াল খুশি মতন, অথবা লাগাতে পারেন ওয়ালপেপারস যা বার বার পরিব্ররতন করা সম্ভব। একটি দেয়াল রাখতে পারেন আপনার শিশুর ছবি, এবং আনন্দঘন মুহুর্তের ছবি ঝুলিয়ে রাখার জন্য। 

৭। প্রয়োজন পড়লে পরিবর্তন করুন

শিশুরা সময়ের সাথে বেড়ে উঠবে, পরিবর্তিত হবে, সেটাই স্বাভাবিক। তাই এটি বেশ প্রয়োজনীয়, আপনার শিশুর ঘর বারবার পরিবর্তন করা। 

এমন ফার্ণিচারস ব্যবহার করুন, যা লম্বা সময় যাবৎ ব্যবহারযোগ্য। পার্মানেন্ট ওয়ালপেপারের বদলে ব্যবহার করুন টেম্পোরারিগুলো যা বারবার পরিবর্তন করা সম্ভব। এর চেয়েও ভালো হয় যদি পোস্টারস এবং ছবি লাগান আপনার শিশুর সাময়িক পছন্দের উপর ভিত্তি করে। যাতে করে শিশুর পছন্দ পরিবর্তন হলে পরবর্তীতে সেগুলোও পরিবর্তন করা যায়। 

Image: debora.nunes

বুঝতেই পারছেন, শিশুদের বেডরুম পরিবর্তন করাটা কোনো সহজ কাজ নয়। কিন্তু কিছু টিপস মাথায় রাখলে তৈরি করা সম্ভব আপনার শিশুর স্বপ্নের ঘর। আপনাদের যদি আরো তথ্যের প্রয়োজন হয় তাহলে যোগাযোগ করুন Sheraspace এর সাথে একটি Online Interior Design Consultation এর জন্য।

এই ব্লগটি ইংরেজিতে পড়ুন।   

অনুবাদ: নার্গিস হামিদ মনামী 


You Might Also Like

No Comments

Leave a Reply