Interior Design Tips

আপনার পোষা প্রাণীর জন্য যেভাবে ঘরকে উপযোগী করে তুলবেন

January 20, 2022 | By

ঘরে একটি পোষা প্রাণী থাকা আমাদের জন্য বেশ আনন্দদায়ক, কিন্তু পোষা প্রাণীটি যদি ঘরের আসবাবপত্রের ওপর কিংবা যেখানে সেখানে খাবার ফেলে বা ঘরজুড়ে যদি প্রাণীটির লোম ছড়িয়ে থাকে, তবে তা বেশ অস্বস্তিকর হয়ে দাঁড়ায়। কিন্তু ঘরের পোষা প্রাণীটির জন্য আলাদা একটি স্পেস বা নির্দিষ্ট জায়গার মাধ্যমেই আপনি এ ঝামেলা সহজেই এড়াতে পারবেন আর আপনার পোষা প্রাণীটিই আপনার জন্য হয়ে উঠবে আনন্দের কারণ! এবার ঘরে পোষা প্রাণী নিয়ে আসার আগে জেনে নিন কার্যকরী কয়েকটি টিপস। 

১. পোষা প্রাণীর জন্য নিজস্ব স্পেস বা জায়গার ব্যবস্থা

আমাদের মতো পোষা প্রাণীদেরও প্রয়োজন প্রয়োজন রয়েছে নিজস্ব স্পেস বা জায়গার। ঘরের মাঝে ‘পেট কর্নার’ বা পোষা প্রাণীর জন্য নির্দিষ্ট জায়গা থাকলে সেখানেই খেলতে পারবে আপনার পোষা প্রাণীটি। আর এর মাধ্যমে সে নিজের জায়গাটিকেই নিজের স্পেস হিসেবে বেছে নিবে এবং পুরো বাসা জুড়ে খেলা কিংবা ময়লা করা থেকে বিরত থাকবে।

Image: apartmenttherapy.com

কুকুর এবং বিড়াল মানুষের মতো সব রঙ দেখতে পারেনা, শুধুমাত্র নীল, হলুদ এবং ধূসর রঙের বিভিন্ন শেড ওরা দেখতে পায়। তাই পেট কর্নারটির রং নির্বাচনে এ বিষয়ে খেয়াল রাখতে হবে। আরেকটি জিনিস খেয়াল রাখতে হবে যে, বিড়াল কিংবা কুকুর দেয়ালে আঁচড় দিতে কিংবা দাগ কাটতে পছন্দ করে। তাই রঙ নির্বাচনে বেছে নিতে হবে সাটিন রঙ, কেননা ফ্ল্যাট রঙ্গের চেয়ে সাটিন রঙ এক্ষেত্রে দীর্ঘস্থায়ী হয়। 

Image: decoralia.es

২. বৈদ্যুতিক জিনিস নিয়ন্ত্রণে রাখুন

আপনার ঘরের এমন কিছু জিনিস আছে যা আপানর পোষা প্রাণীটির জন্য ক্ষতিকর হতে পারে, এমনই একটি জিনিস হচ্ছে- বৈদ্যুতিক সরঞ্জাম। যেকোন ধরনের তার কিংবা খোলা ক্যাবলের দিকে বিশেষ খেয়াল রাখতে হবে। ঘরে পোষা প্রাণীটি আনার আগেই সব ধরনের বৈদ্যুতিক সরঞ্জাম নির্দিষ্ট স্থানে নিরাপদভাবে রাখুন ।  

Image: glamour.com

৩.  কিছু ব্যাপারে সতর্কতা অবলম্বন

কিছু কিছু খাবার এবং জিনিস পোষা প্রাণীদের জন্য ক্রিপ্টোনাইটের মতো, যা আপনার পোষা প্রাণীদের জন্য ক্ষতি করতে পারে। যেমন- বাদাম, চকলেট, অ্যালকোহল, আঙুর, চাপাতা, কিসমিস!  নষ্ট হয়ে যাওয়া খাবারও আপনার পোষা প্রাণীর জন্য ক্ষতিকর। আর ঘরে পোষা প্রাণী থাকলে আবর্জনা ফেলার ক্যানটি হতে হবে সিলড অর্থাৎ ঢাকনা আটকানো। 

Image: remodelaholic.com

রেজর কিংবা ব্লেড জাতীয় ধারালো জিনিস পোষা প্রাণীদের জন্য ক্ষতিকর। পয়সা, বোতাম, সুঁই, ব্যাটরি, অলঙ্কার কিংবা পিনের মতো ধারালো জিনিস পোষা প্রাণীটি থেকে দূরে রাখার ব্যবস্থা করুন। 

৪. জানালা এবং ব্যালকনি সুরক্ষিত রাখুন

বারান্দার রেলিং এর ধার ঘেঁষে বিড়ালদের বসে থাকা কিংবা সূর্যস্নান করার ছবি তো আমরা সবাই দেখে থাকি। কিন্তু এ ছবিগুলো দেখতে যতোই সুন্দর লাগুক না কেন জানালা এবং ব্যালকনিতে নিরাপদহীনভাবে রাখা মোটেই উচিত না। বহুতল ভবন থেকে পোষা প্রাণীর পড়ে যাওয়া এবং মৃত্যুর সংবাদ একটি মর্মান্তিক ব্যাপার। এক্ষেত্রে অভিজ্ঞ মানুষের দ্বারা গ্লাস স্ক্রিন লাগিয়ে নেওয়া একটি সুন্দর সমাধান। এছাড়াও আপনি বারান্দায় ফিশনেট ব্যবহার করতে পারেন। 

Image: kattenren.com

এছাড়া আপনার পোষা প্রাণীটি যখন খোলা জানালা কিংবা এ ধরনের জায়গায় যায় সেদিকে নজর রাখাটাও জরুরী। কিন্তু অনেক সময় তা সম্ভব হয়ে ওঠে না। তাই জানালায় উইন্ডো স্ক্রিন লাগানোর মাধ্যমে যেকোন ধরনের অপ্রত্যাশিত ঘটনা থেকে নিরাপদ থাকাটাই শ্রেয়।

৫. গাছ নির্বাচনে সতর্ক থাকুন

ঘরের জন্য কিছু কিছু ইনডোর প্ল্যান্ট আছে যা খেয়ে ফেললে পোষা প্রাণীদের জন্য ক্ষতি হতে পারে। পয়জন আইভি, ওক, সুম্যাক গাছকে পোষা প্রাণীদের শুত্রু বলা হয়ে থাকে। অনেকেই এ ধরনের গাছের বিষাক্ত প্রক্রিয়া সম্পর্কে জানে না, যা হতে পারে ঘরের প্রাণীটির অসুস্থতার কারণ। টাইগার লিলি, ইস্টার লিলি, টিউলিপ, ক্যালা লিলির মতো ফুলগুলো আপনার পোষা প্রাণীটির জন্য ক্ষতিকর। এছাড়াও ডেইজি, ডালিয়া, ড্যাফোডিল, পিআনী, আইরিশ এ ফুলগুলো যদি ঘরের পোষা প্রাণীটি খেয়ে ফেলে তাহলে বিষাক্ত প্রতিক্রিয়া হতে পারে। সুতরাং গাছ নির্বাচন করার আগে এমন গাছ বেছে নিতে হবে, তা যেন পোষা প্রাণীদের ক্ষতির কারণ না হয়। 

Image: bamaluzhome

৬. পোষা প্রাণীদের বাহিরে যাওয়া নিয়ন্ত্রণ করুন 

ঘরের দুরন্ত এই পোষা প্রাণীদের অযাচিত জায়গায় ঘুরের বেড়ানো একটি নিত্যদিনের কাজ, আর এ থেকে বিরত রাখতে ছিটকিনি বা ল্যাচে ব্যবহার করতে হবে। এটি বিড়াল বা কুকুরকে রান্নাঘর কিংবা কিচেন ক্যাবিনেট থেকে দূরে রাখতে সাহায্য করবে। মেডিকেশনের সময় কিংবা যে জায়গা থেকে আপনি বিড়াল কুকুরকে দূরে রাখতে চান এক্ষেত্রে ল্যাচে আপনাকে সাহায্য করবে।

Image: amazon.com

আমাদের মতো আমাদের ঘরের পোষা প্রাণীটিরও একটি স্বস্তিকর থাকার জায়গার প্রয়োজন রয়েছে। তাই এই টিপসগুলো খেয়াল রাখুন এবং ঘরে আমন্ত্রণ জানান নতুন পোষা অতিথিকে।

প্রফেশনাল ইন্টেরিওর ডিজাইন সহযোগীতা পেতে অথবা অনলাইনে ইন্টেরিওর ডিজাইনের পরামর্শের জন্য, আমাদের সাথে যোগাযোগ করুন Sheraspace এ!   

এই ব্লগটি English এ পড়ুন । 

অনুবাদ: জান্নাতুল তাজরিয়া ফারসি

You Might Also Like

No Comments

Leave a Reply