Bangla Website Design Home Interior Interior Design Tips

আপনার ঘরকে আকর্ষণীয় করে তুলতে ৫ ধরনের সিলিং

November 8, 2023 | By

আমরা প্রায়ই আমাদের ঘরের উপরে সিলিং সাজানোর গুরুত্বকে উপেক্ষা করি। কিন্তু ঘরের সিলিং ধরনের নির্বাচন আপনার ঘরকে সম্পূর্ণরূপে রূপান্তরিত করে ঘরটিতে এনে দিতে পারে নান্দনিকতার ছোঁয়া। ঠিক যেন Pinterest-এর রুচিশীল সেই বাড়িগুলোর মতো। 

Image: Behance

আপনার বাড়ির জন্য সঠিক সিলিং নির্বাচন করা আপনার কাছে কঠিন বলে মনে হতে পারে। কেননা কারণ সিলিং বাছাইয়ের আগে বিবেচনা করার মতো কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে। যেমন- আপনার বাড়িতে কোন নকশাটি ব্যবহার করা উচিত, সিলিং নির্মাণে কোন উপাদানটি বাছাই করবেন, বা আপনার বাড়িতে সিলিংটি কোথায় বসাবেন সহ এমন বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়।

আপনার বাড়িতে সিলিং বসানো নিয়ে অথবা এই বিষয়ক বিভিন্ন জটিলতার কারণে সিলিং বসাবেন না বসাবেন সহ এই ধরনের বিভিন্ন সিদ্ধান্ত নেওয়ার আগে পড়ুন এই আর্টিকেলটি। এই আর্টিকেলে জানব, বাড়ির অভ্যন্তরে ব্যবহৃত শীর্ষ ৫টি সিলিং ডিজাইন সম্পর্কে, যা আপনার অতিথিদের মুগ্ধ করবে। একই সাথে আপনার ইন্টেরিওরে এনে দিবে ক্লাসিক কিংবা মডার্ন ধারা- যেমনটিই পছন্দ করুন কেন। তাই, আর দেরী কেন? এই আর্টিকেল থেকে আপনার বাড়ির জন্য সবচেয়ে উপযুক্ত সিলিং নকশাটি খুঁজে বের করুন এখনই!

১. সাসপেন্ড সিলিং.

একটি সাসপেন্ডেড সিলিং বা ড্রপড সিলিং হলো দ্বিতীয় স্তরের সিলিং, যা প্রধান সিলিংটির নিচের অংশের দিকে বাড়িয়ে তৈরি করা হয়, এটি অপসারণযোগ্য প্যানেল বা টাইলস দিয়ে তৈরি করা হয়। সাধারণত সাদা রঙের টাইলস এই সাসপেন্ডেড সিলিংয়ে ব্যবহার করা হয়; তবে আজকাল সাদা ছাড়াও  বিভিন্ন ধরণের রঙ, টেক্সচার এবং ফিনিশিং এর ব্যবহার এই সাসপেন্ড সিলিংগুলোতে দেখা যাচ্ছে। ব্যবহারে বিভিন্ন সুবিধা এবং এদের কার্যকারিতার কারণে আধুনিক ইন্টেরিওর ডিজাইনে সাসপেন্ডেড সিলিং এর ব্যবহার জনপ্রিয় হয়ে উঠছে।

যে স্থানের জন্য বিশেষভাবে প্রযোজ্য : যেসকল বাসায় দৃশ্যমান ওয়্যারিং বা তার আছে, কিংবা প্লাম্বিং এর সরঞ্জামাদি দেখা যায়, অথবা এমন কোনো স্থাপনা আছে যা বাড়ির সৌন্দর্যকে ম্লান করে দেয়, অথবা লিভিং রুম বা স্টাডি রুমে নয়েজ ক্যান্সেলেশন বা শব্দহীন করা অপরিহার্য। এছাড়াও পরিপাটি, ছিমছাম বা মিনিমাল লুক দেয় এমনটা চাইলে ঘরের জন্য সাসপেন্ড সিলিং সবচেয়ে উপযোগী। 

আপনার বাড়িতে সাসপেন্ডেড সিলিং ব্যবহার করা উচিত, যদি আপনার- 

  • আপনি বাড়ির ইন্টেরিওরে পরিচ্ছন্ন, ছিমছাম এবং মিনিমাল একটি ভাব ফুটিয়ে তুলতে চান।
  • যদি আপনার বাড়িতে অনাবৃত না দৃশ্যমান ওয়্যার বা তার থাকে। অথবা দেয়ালে থাকা প্লাম্বিং বা লাইটের সরঞ্জামাদি যদি ঘরের সৌন্দর্যকে দৃষ্টিকটু করে তোলে তাহলে এই ধরনের সাসপেন্ড সিলিং ঘরের জন্য দারুণ উপযোগী। 
  • আপনি আপনার লিভিং রুমে উপযুক্ত নয়েজ ক্যান্সেলেশন না থাকার কারণে যদি ভালোভাবে সিনেমা উপভোগ করতে না পারেন অথবা স্টাডি রুমে পড়াশোনায় মনোনিবেশ করতে না পারেন তবে এই সাসপেন্ড সিলিং সিস্টেমটি আপনার জন্য।
  • আপনার বাড়ির সিলিংটি যদি খানিকটা উঁচু হয়ে থাকে এবং আপনি আলো সঞ্চয়ের জন্য কিংবা ঘরকে ঠান্ডা রাখতে প্রধান সিলিংটির নিচে আরও একটি স্তর যোগ করে খরচ কমাতে চান তাহলে সাসপেন্ড সিলিং দারুণ উপযোগী।
  • যদি আপনার ঘরের  প্রবেশপথটি সরু বা সংকীর্ণ হয়ে থাকে।
Image: Suspended ceiling in dining area, Source: Housing
Image: Suspended ceiling in entryway, Source: The Architects Diary
Image: Suspended ceiling in study room, Source: Building Bluebird

 ২. কফার্ড সিলিং

কফার্ড সিলিং এর ব্যবহার হয়ে আসছে বহুকাল ধরে। খাঁজ বিশিষ্ট প্যানেল বা বিম এই সিলিংগুলোর অন্যতম প্রধান বৈশিষ্ট্য, যা বহু শতাব্দী ধরে স্থাপত্যশৈলীতে ব্যবহার হয়ে আসছে। সাম্প্রতিক সময়ে, কফার্ড সিলিংগুলি তাদের অভিজাত ধারার কারণে ইন্টেরিওর ডিজাইনের জগতে আধিপত্য শুরু করেছে।

যে স্থানের জন্য বিশেষভাবে প্রযোজ্য :যারা ঘরে একটি ফর্মাল লুক নিয়ে আসতে চান,  বা যারা ঘরের স্পেসে পরিমার্জিত একটি আবহ তৈরি করতে চান তাদের জন্য এই সিলিংটি উপযুক্ত।

আপনার কফার্ড সিলিং ব্যবহার করা উচিত যদি-

  • আপনি আপনার মাস্টার বেডরুম বা শোবার ঘরে পরিমার্জিত এবং রুচিশীল একটি আবহ তৈরি করতে চান।
  • আপনার ঘরে যদি ফর্মাল  লিভিং অথবা ডাইনিং স্পেস থেকে থাকে।
  • আপনার বাড়িতে যদি লাইব্রেরি বা পেশাগত ভাবে সাজানো ওয়েটিং এরিয়া থেকে থাকে।
  • আপনার ঘর যদি বড় পরিসরের হয়ে থাকে অথবা বাড়ির রুমগুলো বড় আকৃতির এবং আপনি সিলিং এ বিশেষ একটি পয়েন্ট ফুটিয়ে তুলতে চান যাতে ঘরটিকে খালি বা শুন্য না মনে হয়।
Image: Coffered ceiling in bedroom, Source: Building Bluebird
Image: Coffered ceiling in waiting area, Source: Clipper City House
Image: Coffered ceiling in formal living area, Source: Ezyboy

৩. ট্রে সিলিং

ট্রে সিলিং বা খাঁজ করা রিসেসড বা আধোমুখ করা ইনভার্টেড সিলিং হলো একটি মাল্টি-লেভেল সিলিং, যেখানে প্রধান বা প্রাইমারি সিলিং আশেপাশের জায়গা থেকে উঁচু হয়, দেখতে অনেকটা উল্টানো ট্রের মতো হয়। এই সিলিংগুলো খুবই আকর্ষণীয় এবং বৈশিষ্ট্যপূর্ণ, যা একটি সাধারণ ঘরে নিয়ে আসতে পারে শৈল্পিক ছোঁয়া। এই ট্রে সিলিং রুমগুলোকে সকলের কাছে আরও লম্বা এবং পরিমার্জিত একটি রুপ দেয়।.

যে স্থানের জন্য বিশেষভাবে প্রযোজ্য : কম উচ্চতা বিশিষ্ট সিলিং অথবা ছোট স্পেস বা জায়গা যেখানে আলোর ব্যবহার  অপরিহার্য, যেমন লিভিং বা ডাইনিং রুম।

আপনার অবশ্যই ট্রে সিলিং ব্যবহার করা উচিত, যদি

  • আপনার বাড়িতে ট্রেডিশনাল অর্থাৎ ঐতিহ্যবাহী জিনিস দ্বারা কিংবা আধুনিক ধারায় সাজানো হয়ে থাকে, বা বিশেষভাবে বাছাইকৃত কোনো ডিজাইন  ব্যবহার করা হয়ে থাকে।
  • আপনার স্পেসটিতে কম উচ্চতা বিশিষ্ট সিলিং আছে, যার ফলে ঘরটিকে ছোট দেখায়।
  • আপনার লিভিং স্পেস বা খাবারের জায়গাটি মাঝারি ধরনের  এবং আপনি লুকানো বা হিডেন LED স্ট্রিপ, কোভ লাইটিং বা ঝুলন্ত আলোকবাতি ব্যবহার করে এটিকে প্রশস্ত দেখাতে চান।
  • আপনি আপনার সিলিং এর উপকরণ, নকশা এবং রঙের মিশেলে সৃজনশীল ভাবে ঘরকে সাজিয়ে তুলতে চাইলে এটি আপনার জন্য উপযুক্ত। 
  • আপনি আপনার বেডরুমটিতে একটি প্রশান্তিকর এবং আরামদায়ক পরিবেশ তৈরি করতে চাইলে।
Image: Tray ceiling in living space, Source: Building and Interiors
Image: Tray ceiling in dining room, Source: Designing Idea
Image: Tray ceiling in open-concept space, Source: Designing Idea
Image: Tray ceiling in bedroom, Source: Houzz

৪. শেড সিলিং

শেড সিলিং, ঢালু বা তির্যক সিলিং, একপাশ থেকে ওপর পাশ তির্যক বৈশিষ্ট্যযুক্ত, যা সাধারণত ঘরের একপাশ থেকে অন্য দিকে ঢালু হয়ে যায়। শেড সিলিং ইন্টেরিওরে সৌন্দর্য এবং আধুনিক নান্দনিকতা যোগ করে, যা নির্দিষ্ট কিছু স্থানের জন্য বিশেষভাবে উপযুক্ত। ইন্টেরিওরে ভিন্নমাত্রার সৌন্দর্য নিয়ে আসার কারণে সম্প্রতি এই নকশা ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।

যে স্থানের জন্য বিশেষভাবে প্রযোজ্য :আধুনিক কিংবা গ্রামীণ আবহে গড়ে তোলা ইন্টেরিওর, বা যেখানে প্রাকৃতিক আলো আসে এমন  ছোট এবং কম উচ্চতা বিশিষ্ট অ্যাপার্টমেন্ট, বা খোলা লিভিং স্পেসের জন্য এই সিলিংগুলো খুবই উপযুক্ত।

আপনি একটি শেড সিলিং ইনস্টল করা উচিত, যদি

  • আপনার বসবাসরত অ্যাপার্টমেন্টটি যদি ছোট হয়ে থাকে এবং এটিকে অপেক্ষাকৃত লম্বা ও  বড় দেখাতে চান।
  • আপনার ঘরের একটি সীমিত উচ্চতা রয়েছে এবং এটিকে  উলম্বভাবে উচ্চতাসম্পন্ন বোঝাতে চাইলে, যেন  আপনার বাড়িটিকে খুব বেশি সংকুচিত মনে না হয়।
  •  আপনার বাড়িতে একটি মডার্ন আবহ নিয়ে আসতে চাইলে।
  • আপনি আপনার বসার ঘর বা লিভিং রুম, রান্নাঘর বা আর্ট স্টুডিওতে যদি প্রচুর প্রাকৃতিক আলো চান সেক্ষেত্রে  এই শেড সিলিং ঘরে বড় জানালা ফিট করার উপযোগী করে তোলে এবং প্রাকৃতিক আলো ঘরটিকে প্রাণোচ্ছল করে রাখে।
  • আপনি যদি রুফটপ অ্যাপার্টমেন্ট অর্থাৎ বিল্ডিংয়ের  একদম ওপর তলার অ্যাপার্টমেন্টটিতে থাকেন। 
  • আপনার যদি একটি ওপেন কনসেপ্ট লিভিং রুম থাকে এবং আপনি এটিকে বিভিন্ন ভাগে (যেমন ডাইনিং স্পেস এবং রান্নাঘর) ভাগ করতে চান।
Image: Shed ceiling in living area, Source: Homestratosphere
Image: Shed ceiling in kitchen, Source: Homestratosphere
Image: Shed ceiling in living area, Source: Decorpad

৫. এক্সপোজড বা উন্মুক্ত সিলিং

এক্সপোজড সিলিংগুলোর কাঠামোগত এবং যান্ত্রিক উপাদান যেমন বিম, পাইপ, নল এবং তারের ফিনিশিং এর মতো বিভিন্ন বিষয় পিছনে আড়াল করে রাখার পরিবর্তে উন্মুক্ত রেখে দেওয়া হয়। বোহেমিয়ান এই ভাব এবং নান্দনিকতার কারণে এটি গ্রামীণ, আধুনিক এবং ফার্ম-হাউজ স্টাইল ইন্টেরিওর প্রেমীদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে।

যে স্থানের জন্য বিশেষভাবে প্রযোজ্য :শিল্প সমৃদ্ধ, আধুনিক কিংবা গ্রামীণ, অথবা বোহেমিয়ান সহ যেখানে উলম্বভাবে স্থানটিকে বড় দেখানো প্রয়োজন।

আপনার বাড়িতে একটি এক্সপোজড সিলিং ব্যবহার করা উচিত, যদি

  • আপনার বাড়িতে একটি শহুরে, গ্রামীণ, আধুনিক, কিংবা মিনিমাল অর্থাৎ ছিমছামভাবে সাজানো থাকে। যেমন, আপনার যদি খোলা জায়গা, দৃশ্যমান ইট, বড় জানালা এবং উন্মুক্ত কাঠের বা লোহার কলাম সহ একটি NYC-স্টাইলের অ্যাপার্টমেন্ট থাকে, তবে আপনার উন্মুক্ত সিলিং বাছাই উচিত।
  • আপনি যদি তুলনামূলক কম খরচ চান যেখানে সাধারণ সিলিংগুলোর  উপকরণ এবং ইনস্টলেশন খরচের জন্য মতো এই সিলিংগুলোতে ব্যয় করতে হবে না। আর সাথে যদি  রক্ষণাবেক্ষণ এর  খরচ বাচাতেও এই সিলিংটি সেরা।
  • আপনি আপনার সিলিং যদি কাস্টমাইজ বা নিজের মতো সাজিয়ে নিতে চান তবে  দৃশ্যমান বিম এবং নলগুলিকে বিভিন্ন রঙে রাঙিয়ে তুলতে পারেন, বা বিভিন্ন ধরণের বাতির ব্যবহার, ঝুলন্ত গাছ বা শিল্পকর্মের মতো আলংকারিক উপাদান যুক্ত করে এর সৌন্দর্যকে বহুগুণে বাড়িয়ে তুলতে পারেন।
Image: Exposed ceiling in living area, Source: Domino
Image: Exposed ceiling in bedroom, Source: Six Square Spaces

এখন কি আপনার ইন্টেরিওরের জন্য সঠিক উপকরণ, রঙ এবং নান্দনিকতার সাথে কীভাবে সিলিং নির্বাচন এবং কীভাবে ইনস্টল করবেন, তা নিয়ে ভাবছেন? চিন্তার কিছুই নেই। Sheraspace আছে আপানকে সাহায্য করার জন্য! আপনার ইন্টেরিওর বিষয়ক যেকোনো পরামর্শ পেতে বা প্রফেশনালদের কাছ থেকে আপনার প্রিয় স্পেসটিকে সাজিয়ে নিতে ক্লিক করুন Sheraspace-এ। অথবা আজই আমাদের সাথে যোগাযোগ করুন +৮৮০১৭৩৮১৭৪৪৪০ নম্বরে।

এই ব্লগটি ইংরেজিতে পড়ুন। 

অনুবাদ: জান্নাতুল তাজরিয়া ফারসি

You Might Also Like

No Comments

Leave a Reply