Home Interior Design Kitchen Trends

২০২১: রান্নাঘর সাজানোর ৬টি নতুন ট্রেন্ড

February 3, 2022 | By

করোনা পরিস্থিতিতে ২০২১ এর বেশিরভাগ সময় আমাদের কেটে গেছে বাড়িতে। ফলস্বরূপ, রেস্টুরেন্ট এর খাবারের চেয়ে বাড়িতে তৈরি খাবারের দিকে ঝোঁক বেড়েছে এই সময়। ঘরে বসেই যেকোন ধরনের খাবার তৈরি করতে করতে, বাড়ির রান্নাঘরগুলো হয়ে উঠেছে আমাদের প্রিয় জায়গা।  

প্রতিদিন নিত্য নতুন রান্নার রেসিপির সাথে সাথে রান্নাঘর সাজানোর বিভিন্ন উপায় ও দেখা যাচ্ছে প্রতিনিয়ত। ২০২১ এ এমন কিছু রান্নাঘর সাজানোর উপায়ের দেখা মিলেছে যেগুলো আপনার সাধারণ রান্নাঘর এর চেহারা পাল্টে দিবে। আমরা এমন ২০২১ এমন ছয়টি ট্রেন্ড নিয়ে এই ব্লগে আলোচনা করেছি।

১. রঙিন রান্নাঘর

রান্নাঘর বলে একে মলিন হতে হবে, কিংবা কম গুরুত্ব পাবে, সেই চিন্তা আর নয়। যেখানে বিভিন্ন স্বাদের খাবার তৈরি হয়, সেই স্থান কোনো জাদু দেখানোর মঞ্চের চেয়ে কম নয়। তাই রান্নাঘরকে হতে হবে রঙিন, আপনার বাড়ির অন্য যেকোনো ঘরের মতোন।

উদাহরণস্বরূপ, রান্নাঘরের সব দেয়াল একই রঙ এর না করে, একেক দেয়ালে একেক রঙ অথবা ওয়ালপেপারের ব্যবস্থা করে যেতে পারে। ঘর সাজানোর জন্য রঙিন কিছু সজ্জা ও রাখতে পারেন। টমেটো, কমলার মতন শাকসবজি ফল মূল আপনার রান্নাঘরকে করতে পারে প্রাণবন্ত।

Image: livingetc.com

২. সজীবতা ছুঁয়ে যাক

বর্তমানে অন্দরমহল সাজাতে কৃত্রিম সাজসজ্জার পাশাপাশি প্রাকৃতিক উপাদানেরও ব্যবহার লক্ষ্য করা যায়। ২০২১ এর ট্রেন্ডগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় একটি হলো রান্নাঘরে প্রাকৃতিক উপাদানের ব্যবহার। রান্নাঘরকে সজীব ও প্রাণবন্ত করতে এটি সবচেয়ে বেশি কার্যকর। প্রাকৃতিক উপাদানের ব্যবহার করতে আপনাকে নিশ্চিত করতে হবে যেন আপনার রান্নাঘরে যথেষ্ট সূর্যের আলো প্রবেশ করে। ফ্রেঞ্চ উইন্ডোও, (দুই অংশ বিশিষ্ট বড় জানালা) কিংবা স্কাইলাইট উইন্ডোও (সিলিং এ বা ঘরের উপরের দিকে থাকা জানালা) ব্যবহারে আপনার ঘরে যথেষ্ট আলোর সরবরাহ হবে। বায়ু নিষ্কাশন ব্যবস্থার জন্যও এই দুই ধরনের জানালা সহায়ক। দেয়াল, মেঝে ও ফার্ণিচারে কাঠের ব্যবহার আপনার রান্নাঘরকে সজীব দেখাতে সাহায্য করবে। এই পদ্ধতিতে আপনি ঘর সাজাতে পারবেন কম খরচেও৷ সজীবতার ছোঁয়া আনতে আপনি জানালার পাশে রাখতে পারেন ছোট কিছু গাছও।

Image: dwell.com

৩. স্মার্ট স্টোরেজ ব্যবস্থা

রান্নাঘরের হাজারো জিনিস গুছিয়ে রাখতে হিমশিম খেতে হয় সকলকেই। আধুনিক রান্নাঘর ব্যবস্থায় রয়েছে এর সমাধান।

কিচেন ক্যাবিনেট এর ব্যবহারে আপনার রান্নাঘরের ছোট বড় সব জিনিস গুছিয়ে রাখা সম্ভব। বর্তমানে অনেক আকৃতির ক্যাবিনেট পাওয়া যায়। এর মধ্য থেকে আপনার রান্নাঘরের সাথে যায় এমন কিছু বাছাই করুন। ক্যাবিনেট ছাড়াও ব্যবহার করতে পারেন ড্রয়ার, শেলভ ও র‍্যাক। এগুলোও জিনিস গুছিয়ে রাখার কাজে বেশ ব্যবহৃত।

আর আপনার রান্নাঘর যদি আকারে হয় বেশ বড়, তবে ঘরের কিছু জায়গা আপনার জিনিসপত্র রাখার স্টোর রুম হিসেবে ছেড়ে দিন। এতে আপনার রান্নাঘরের চেহারা পাল্টে যাবে নিমিষেই৷

Image: Sheraspace
Image: Sheraspace

৪. আকর্ষণীয় লাইটিং

যেকোন স্থানের পরিবেশ পালটে দিতে পারে লাইটিং।  আপনার রান্নাঘরকে এই ব্যবস্থা থেকে তাহলে কেন বঞ্চিত করবেন? বর্তমানের রান্নাঘর সজ্জায় লাইটিং এর ব্যবহার সবচেয়ে মৌলিক ধাপ। দেয়ালে বিভিন্ন ধরনের লাইট এর ব্যবহারের চল এখন সবচেয়ে বেশি।

দেয়ালের লাইট ছাড়াও ঝুলন্ত লাইট এর ব্যবহারও এখন অনেক। আপনার রান্নাঘরের কেন্দ্রবিন্দুতে এই লাইটের ব্যবহার করতে পারেন। এছাড়া আপনি ঘরের যেই কোণগুলোতে আলাদা করে ফোকাস চান, সেসব কোণেও ঝুলন্ত লাইটগুলো ব্যবহার করতে পারেন। এই ধরনের লাইটগুলো আপনার ঘরে একটি আধুনিক চেহারা এনে দিবে।

Image: Sheraspace

৫. প্রযুক্তির ব্যবহার

বর্তমান যুগে জীবনের প্রতিটি কাজেই রয়েছে প্রযুক্তির ব্যবহার। রান্নাঘর এর ব্যতিক্রম হবে কেন? রান্নাঘরেও প্রযুক্তির ব্যবহার আপনার সময়ে যেমন বাঁচাবে, তেমনি দূর করবে প্রতিদিনের বাড়তি ঝামেলা গুলোও। রান্নাঘরের ধোঁয়া বের করার জন্য শুধুনাত্র জানালার উপর নির্ভর না করে, ব্যবহার করুন ইলেকট্রনিক চিমনি। এমনকি আপনি আপনার রান্নাঘরের ক্যাবিনেট, ড্রয়ার, শেলভ ও লাইটিং ও কন্ট্রোল করতে পারেন প্রযুক্তির সাহায্যে। এতে করে শুধুমাত্র আপনার সময়ই বাঁচবে না, আপনার রান্না করার অভিজ্ঞতাও হবে মজাদার ও ঝামেলামুক্ত।

Image: mundodastribos.com

৬. কাউন্টারটপ

কাউন্টারটপ বলতে সাধারণত আমরা যেখানে খাবার পরিবেশন করি তাকেই বোঝায়। এটি কিচেন  আইল্যান্ড নামেও পরিচিত। এখানে মার্বেল পাথরের ব্যবহার আপনার রান্নাঘরকে আরোও উজ্জ্বল করবে। মার্বেল পাথর ছাড়াও, সিরামিকস অথবা কাঠ ও ব্যবহার করা যেতে পারে। এর চারপাশে আপনি কিছু স্টুল বার বা চেয়ার দিতে পারেন ছোট খাটো খাবার পরিবেশনের জন্য।

Image: studio-mcgee.com

সহজে কাজ করা যাবে, এবং মনকে প্রফুল্ল রাখবে এমন একটি রান্নাঘর থাকা এখন অনেক প্রয়োজনীয় হয়ে পড়েছে। আর এজন্যই অন্দরমহল সাজানোর শীর্ষ ট্রেন্ডগুলোর নজর এখন বাড়ির রান্নাঘরগুলোর দিকে। হবে না-ই বা কেন, যেখানে আপনার আনন্দ নিয়ে আপনার নিজের জন্য কাজ করার কথা, সেই স্থান বেশি গুরুত্ব পাবে সেটাই স্বাভাবিক।

এই ৬ টি টিপস এর সাথে বদলে ফেলুন আপনার রান্নাঘরের গঠন ও পরিবেশ। প্রফেশনাল সাহায্যের জন্য যোগাযোগ করুন Sheraspace এর সাথে।

এই ব্লগটি ইংরেজিতে পড়ুন। 

অনুবাদ: নার্গিস হামিদ মনামী 

You Might Also Like

No Comments

Leave a Reply