Colour Home Interior Design Tips

৬টি ভিন্ন ধরনের ওয়াল টেক্সচার এবং যেভাবে বেছে নিবেন আপনার ওয়ালের জন্য উপযুক্ত টেক্সচারটি

August 31, 2023 | By


আপনার ঘরের ওয়াল বা দেয়ালের টেক্সচার ঘরের আভ্যন্তরিক সৌন্দর্যে নিয়ে আসতে পারে নান্দনিক  পরিবর্তন। একঘেয়েমি গুটি কয়েক রঙের মধ্য থেকে দেয়ালের জন্য রঙ বাছাই করার দিন এখন আর নেই। বর্তমানে বাজারে পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের বাহারি রঙ, টেক্সচার এবং ফিনিশিং, যা আপনার ঘরের দেয়ালে এনে দিতে পারে নতুনত্বের ছোঁয়া। 

টেক্সচার একটি জনপ্রিয় ডিজাইন এলিমেন্ট বা সাধারণ একটি উপাদান যার মাধ্যমে স্বল্প খরচেই দেয়ালের ত্রুটি বা অপূর্ণতাকে আড়াল করা যায়। তাই আপনার ঘরের নান্দনিকতাকে বাড়িয়ে তুলতে বিভিন্ন ধরনের ওয়াল টেক্সচার সম্পর্কে জানা খুবই প্রয়োজন। এই ব্লগটি আপনাকে বিভিন্ন ধরনের ওয়াল টেক্সচার সম্পর্কে ধারণা দিবে, যা সাধারণ একরঙা দেয়ালগুলো থেকে আপনার ঘরকে করে তুলবে অনেক বেশি আকর্ষণীয়।

নকডাউন 

Image Source: Wallblush

প্রত্যেকটি নকডাউন টেক্সচারের ওয়াল অথবা সিলিং অর্থাৎ ছাদের রয়েছে নিজস্ব মেডিটারিয়ান বা ভূমধ্যসাগরীয় ঘরানার সৌন্দর্য। এই ধাঁচের টেক্সচার ঘরে খুব সুন্দর প্রাকৃতিক এবং গ্রামীণ আবহ ফুটিয়ে তোলে। তাই বর্তমানে ঘরের সৌন্দর্যে এই নকডাউন টেক্সচারের ব্যবহার খুবই জনপ্রিয়তা পেয়েছে।

নকডাউন টেক্সচার হচ্ছে  এক ধরনের ড্রাইওয়াল ফিনিশিং, যা ফ্ল্যাট ফিনিশ থেকে কিছুটা গাঢ় প্রকৃতির হয়ে থাকে। তবে এটি পপকর্ণ বা অরেঞ্জ পিলের মতো ভারী নয়। নকডাউন টেক্সচারটি আপনার ঘরের স্টাইলের প্রয়োজন অনুযায়ী দেয়ালে হালকা, মাঝারি কিংবা ভারী সহ যেকোনো পুরুত্বেই প্রয়োগ করা সম্ভব।

স্প্ল্যাটার, স্টম্প এবং মাড ট্রোয়েল- এই তিনটি হলো নকডাউন টেক্সচারের তিনটি মৌলিক ধরন। এই প্রত্যেকটি ধরনের স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে, যা ফুটিয়ে তোলার জন্য নির্দিষ্ট সরঞ্জাম এবং পদ্ধতিও ব্যবহার করতে হয়। এর মধ্যে স্টম্প হচ্ছে সবচেয়ে বেশি দৃশ্যমান এবং স্প্ল্যাটার সবচেয়ে বহুল ব্যবহৃত টেক্সচার সমূহ।

কম্ব

আপনি যদি আপনার দেয়ালে মোশন এবং স্টাইলে ভিন্নতা নিয়ে আসতে চান তবে কম্ব টেক্সচারটি আপনার জন্য। আর নামের সাথে সামাঞ্জস্য রেখেই টেক্সচারে মোশনের কম্বিনেশনের মাধ্যমে এই স্টাইলটি ফুটিয়ে তোলা হয়। 

Image Source: colorwale

কম্বিং হচ্ছে একটি আকর্ষণীয় টেকনিক, এতে রঙের ব্যবহারের মাধ্যমে থ্রেডের মতো দৃশ্যমান পটভূমি তৈরি করে। থ্রেডের মতো এই লাইনগুলো সিল্কের আভিজাত্যকেও অনুকরণ করে, যা দেয়ালে ঢেউ কিংবা বাঁকানো লাইন হিসেবেও ফুটিয়ে তোলা হয়।

এটি আপনার ইন্টেরিওরে শৈল্পিক রুচিকে ফুটিয়ে তোলে এবং এর নকশা হতে পারে কিছুটা হালকা কিংবা কারুকাজমন্ডিত।

কম্ব টেক্সচারটি ভিনটেজ অ্যাকসেন্ট ওয়ালের জন্য বিশেষভাবে উপযোগী। কম্ব টেক্সচারের মধ্য দিয়ে দেয়ালে ‘ফিশ স্কেল’ বা মাছের আঁশ অথবা ‘রংধনু’ ফুটিয়ে তোলা হয়। বাড়ির দেয়ালে কম্ব ওয়াল ঘরে বাড়তি সৌন্দর্য নিয়ে আসে। আর ঘরের সৌন্দর্যকে বাড়িয়ে তুলতে কম্ব টেক্সচারের জুড়ি নেই।

পপকর্ণ

পপকর্ণ টেক্সচারটি এর স্বতন্ত্র ধারার জন্য খুবই জনপ্রিয়। এই টেক্সচারটির আছে নিজস্ব সৌন্দর্য। অসাধারণ এই টেক্সচারটি দেয়ালের ত্রুটিকে আড়াল করতেও দারুণ কার্যকরী।

Image Source: Zameen

পপকর্ণ সিলিংগুলো এদের টেক্সচারের কারণে সহজেই চেনা যায় এবং সাধারণত ঘরে ঢোকার হলওয়ে এবং শোবার ঘর বা বেড রুমে এর ব্যবহার প্রচলিত। পপকর্ণ টেক্সচারের অমসৃণ এবং অনন্য এই ধরন ঘরে অনন্য এক সৌন্দর্য ফুটিয়ে তোলে।  

অরেঞ্জ পিল

অরেঞ্জ পিল টেক্সচারটি সম্ভবত সবচেয়ে বহুল ব্যবহৃত ওয়াল টেক্সচার। ব্যবহারে সহজ এবং দামও সাধ্যের মাঝে থাকার কারণে এর জনপ্রিয়তাও বেশি। আর কমলা লেবুর বাহিরের আবরণের সাথে এর মিল থাকার কারণে এই টেক্সচারটির নাম অরেঞ্জ পিল।

Image Source: Grahambrown

এই টেক্সচারটি আপনার ঘরে যোগ করবে রুচিশীলতার ছোঁয়া। দেয়ালের ছোট এই সংযোজনটি যেকোনো বেডরুম কিংবা লিভিং স্পেসকে আরও আকর্ষণীয় করে তুলতে পারে।

তাই আপনি যদি আপনার দেয়ালে একটি ভিনটেজ লুক চান, তবে এই অরেঞ্জ পিল টেক্সচারটি আপনার জন্য হতে পারে নিঃসন্দেহে দারুণ একটি অপশন। আর যেহেতু এর যত্নআত্তির ঝামেলাও কম তাই দেয়ালকে স্ক্র্যাচ থেকে বাঁচাতেও এটি খুবই উপযোগী। 

নকডাউন টেক্সচার এবং অরেঞ্জ পিল টেক্সচারের মধ্যে অরেঞ্জ পিল পরিষ্কার করা অধিকতর সহজ। এই টেক্সচারটির গভীরতার তারতম্যের কারণে এটি পরিষ্কার করা ঝামেলাহীন।

স্ল্যাব ব্রাশ

ঘরে প্রাকৃতিক পরিবেশ বা গ্রামীণ আবহ নিয়ে  আসতে স্ল্যাব ব্রাশ দারুণ উপযোগী। আর দেয়ালকে রাঙিয়ে তুলতেও এটি বেশ মজাদার। তাই আপনি যদি ঘরে কোনো কিছু দিয়ে নতুনত্ব নিয়ে আসতে চান তবে স্ল্যাব ব্রাশের প্রয়োগ আপনার জন্য হতে পারে দারুণ একটি অভিজ্ঞতা।

Image Source: Benjaminmoore

এই ধরনের টেক্সচার খুবই সুগাঢ় প্রকৃতির হয়। আর পরিপূর্ণ রুপ পেতে এর কিছু নির্দিষ্ট উপকরণ প্রয়োজন, যা ঘরের আদলে নিয়ে আসতে পারে সম্পূর্ণতা।

স্ল্যাব ব্রাশ হচ্ছে আধুনিক ড্রাই-ওয়ালের ঘরগুলোত স্প্রে-অন টেক্সচারের বিপরীতে দারুণ একটি পরিবর্তন, যেমন অরেঞ্জ পিল অথবা নকডাউন ইফেক্ট।

স্মুদ

সূক্ষ্মভাবে করা ড্রাইওয়াল ফিনিশকে লেভেল-৫ ফিনিশও বলা হয়ে থাকে। দেয়ালের ওপর ড্রাইওয়াল মাডের স্কিম কোটিং এর সাহায্যে এটি করা হয়, যার মাধ্যমে নিখুঁত এবং মসৃণ টেক্সচার পাওয়া যায়।

Image Source: Livespace

মসৃণ এই দেয়ালগুলো আপনার ঘরে নিখুঁত সৌন্দর্যকে ফুটিয়ে তোলে। ঘরের আসবাবপত্রের ধরন অনুযায়ী এটি ঘরের আভিজাত্য ও নান্দনিকতাকে বহুগুণে বাড়িয়ে দিতে পারে।

আপনার ঘরের আবহ এবং লেআউটকে মাথায় রেখে বিভিন্ন রঙের ব্যবহার ঘরে নিয়ে আসতে পারে নতুনত্ব এবং সৌন্দর্য।

Image Source: Grahambrown

ভিন্ন ভিন্ন চাহিদার কথা মাথায় রেখে স্মুদ বা মসৃণ ওয়ালের চেয়ে একটি টেক্সচার ওয়াল হতে পারে কারো কারো চাওয়া; আবার অন্যান্যদের টেক্সচার ওয়ালের চাহিদা সত্ত্বেও কারো কারো জন্য স্মুদ বা মসৃণ দেয়াল হতে পারে তাদের জন্য বিশেষ উপযোগী। এখন যেহেতু আপনি বিভিন্ন দেয়ালের টেক্সচার সম্পর্কে ধারণা পেয়ে গিয়েছেন, তাহলে নিজের ঘরের জন্য সঠিকটা বেছে নিতে প্রস্তুত তো? আপনার ঘরের ইন্টেরিয়র ডিজাইনের যেকোনো বিষয়ে প্রফেশনালের সাহায্য পেতে যোগাযোগ করুন Sheraspace– এ

ঘরের ইন্টেরিওরের জন্য প্রফেশনালদের নির্দেশনা পেতে, যোগাযোগ করুন Sheraspace-এ। 

এই ব্লগটি ইংরেজিতে পড়ুন। 

অনুবাদ: জান্নাতুল তাজরিয়া ফারসি

You Might Also Like

No Comments

Leave a Reply