Home Plants Tips

ইনডোর প্ল্যান্ট: ঘরকে সাজিয়ে তোলার অনন্য উপায়

June 2, 2022 | By

শহুরে কর্মব্যস্ত দিন আর সারাদিনের ক্লান্তি শহরবাসীদের মাঝে নিয়ে আসে বিভিন্ন স্ট্রেস বা দুশ্চিন্তা।  কিন্তু অল্প কিছু উপায়েই আপনি ঘরকে আনন্দময় একটি বাসস্থান হিসেবে সাজিয়ে তুলতে পারেন । আর এর জন্য সহজতম উপায় হচ্ছে, ঘরে কিছু ইনডোর প্ল্যান্ট বা গাছ রাখা।

আপনার স্ট্রেস কমানো থেকে শুরু করে ঘরের সৌন্দর্য বর্ধনের উপায় হিসেবে এটি দারুণ কার্যকরী একটি উপায়। তবে যখন প্রশ্ন আসে ঘরের ইনডোর প্ল্যান্ট রাখার সঠিক জায়গার ব্যাপারে, সেক্ষেত্রে একটু সতর্ক থাকা জরুরী। আজকের এই ব্লগ আপনাদের সাহায্য করবে আপনার প্রিয় গাছটিকে ঘরের সঠিক স্থানে রাখার বিষয়াদি সম্পর্কে। 

Image: sheraspace

গাছকে সযত্নে রাখার প্রথম মন্ত্র হলো গাছের নিয়মিত পরিচর্যা এবং সঠিক স্থান নির্ধারণ। সঠিক তাপমাত্রা, আর্দ্রতা এবং পানি দেয়ার ওপর গাছের বেড়ে ওঠা নির্ভর করে। ইনডোর প্ল্যান্ট বিভিন্ন আকার, আকৃতি, রঙ কিংবা টেকশচারের হতে পারে, যা আপনার ঘরের কম্বিনেশন বা স্টাইল অনুযায়ী আপনি বেছে নিতে পারেন।

ঘরের নান্দনিকতাকে ফুটিয়ে তুলতে গাছের জন্য সঠিক জায়গা নির্ধারণ করা খুবই জরুরী। আমরা ইতোমধ্যেই ঘরের জন্য উপযোগী ১০টি ইনডোর প্ল্যান্ট সম্পর্কে জেনেছি। আজকে জেনে নেওয়া যাক, কীভাবে ইনডোর প্ল্যান্টের মাধ্যমে সাজিয়ে তুলতে পারেন ঘরের আভ্যন্তরীণ সৌন্দর্য। 

আপনার ঘরে আলোর অবস্থান সম্পর্কে বুঝুন

ঘরে নতুন কোনো গাছ নিয়ে আসার আগে ঘরের আলোর অবস্থান সম্পর্কে বোঝা খুবই জরুরী। ঘরের ইনডোর প্ল্যান্টের জন্য আলো কম লাগলেও আলো অবশ্যই প্রয়োজন।

Image: worldmarket.com

আপনার পছন্দের গাছটি ঘরে নিয়ে আসার আগে এক নজরে ঘরের জায়গাগুলো দেখে নিন। যদি আপনার জানালাগুলো ঘরের সেন্টার বা মধ্যবর্তী জায়গা থেকে কিছুটা দূরে হয়, তবে এক্ষেত্রে সবচেয়ে ভালো উপায় হলো গাছের টবসহ তা জানালার কাছে আলোকপূর্ণ স্থানে রাখা। আর আপনার ঘরে যদি পর্যাপ্ত পরিমাণে আলোর ব্যবস্থা না থাকে তবে সেক্ষেত্রে ‘গ্রো প্ল্যান্ট লাইট’ আপনার জন্য খুবই কার্যকরী। এই লাইটগুলো গাছকে সূর্যের মতো আলো দিয়ে থাকে এবং গাছগুলোকে সুন্দরভাবে বেড়ে উঠতে সাহায্য করে।   

Image: marthastewart.com

ঘরে প্রবেশের জায়গাটিকে সাজিয়ে তুলুন

ইনডোর প্ল্যান্ট দিয়ে ঘরকে সাজিয়ে তোলার অন্যতম সুন্দর স্পেস হচ্ছে ঘরে ঢোকা বা প্রবেশের স্থানটি। ঘরে নতুন অতিথিকে স্বাগত জানাতে বাহারি ইনডোর গাছের জুড়ি নেই, যা আপনার ঘরে আগত সকলকে করবে মুগ্ধ।

Image: sheraspace

ঘরে প্রবেশের জায়গাটিতে রাখা নান্দনিক টবে ছোটবড় বাহারি আকারের গাছ ঘরকে আকর্ষণীয় করে তুলতে পারে। এছাড়াও বাড়তি স্পেস অনুযায়ী গাছের টব দিয়ে তা পূরণ করে ঘরে প্রবেশের স্থানকে আরও আকর্ষণীয় করে তুলতে পারেন, যা আপনাকে ঘরের অন্যান্য শিল্পকর্ম বা আর্টপিসের সৌন্দর্যকে আরও বাড়িয়ে তুলবে। তবে প্রয়োজনের চেয়ে বেশিকিছু দিয়ে সাজানো ঠিক নয়, কেননা তা আপনার ঘরে প্রবেশের মুখে বাঁধা হিসেবে কাজ করবে।

Image: decorpad.com

নকশা এবং রঙের ব্যবহারে সৃজনশীলতা

গাছ দিয়ে ঘর সাজানোর মাধ্যমে ঘরে নিয়ে আসে ভ্যারিয়েশন বা নতুনত্ব। বিভিন্ন ধরনের আকার ও আকৃতির গাছ আকর্ষণীয় এবং সুন্দর টবে সাজানো যেতে পারে। ঝোপালো গাছের সাথে সুন্দর পাতার গাছ আপনার ঘরের কর্নারে নিয়ে আসতে পারে নান্দনিক সৌন্দর্য। আর সবচেয়ে ভালো ব্যাপার হলো, শুধুমাত্র বিভিন্ন ধরনের গাছই নয় বরং বাহারি টব কিংবা ঝুলন্ত টবের মধ্যে দিয়েও আপনি ঘরে নিয়ে আসতে পারেন নতুনত্ব।

যদি আপনি রঙিন এ বাহারি পাতার গাছ ঘরে সাজাতে চান টবে সেক্ষত্রে সাদা কিংবা কালোর মতো নিউট্রাল টোনের টব বেছে নিন, তা আপনার গাছকে আরও আকর্ষণীয় করে তুলবে। এছাড়া রঙিন টব কিংবা জ্যামিতিক নকশার টব স্যাকুলেন্ট প্রকৃতির গাছের সাথে খুব সুন্দর মানিয়ে যায়। রঙ এবং টেকশ্চার নিয়ে কাজ করা খুবই আনন্দদায়ক, টবে এক্ষেত্রে ফুলদানীগুলোর মাঝে সমন্বয়ও খুবই জরুরী। একই ধাঁচের রঙের ব্যবহার ছোট ছোট টবের মাঝে সামঞ্জস্যতা ধরে রাখতে সাহায্য করে।

Image: fabisantina.com.br

ঘরের কেন্দ্রবিন্দু নির্বাচনে গাছের ব্যবহার

ঘরের সৌন্দর্য বর্ধনে গাছ লাগানোর প্ল্যান্টারের একটি বড় ভূমিকা রয়েছে। এটি আপনার ঘরে নান্দনিকতার পাশাপাশি এনে দিতে পারে নির্মল আবহ। আপনার ঘরের কর্নারে কিংবা সেন্টারে থাকা বড় ইনডোর প্ল্যান্ট সৌন্দর্যবর্ধক হিসেবে কাজ করে। আর স্পটলাইট যোগ করার মাধ্যমে তা হয়ে উঠতে পারে আরও আকর্ষণীয়।

Image: delineateyourdwelling.com

ঝুলন্ত টবের ব্যবহার

আপনার ঘরের স্পেসটি যদি ছোট হয়ে থাকে টবে ঝুলন্ত গাছ এবং ঝুলন্ত শেল্ফ আপনার জন্যই। আর ঝুলন্ত টবের ব্যবহার ট্রেন্ডের সাথেও খুব সুন্দর মানিয়ে যায় এবং এর কিছু ভালো গুনাগুণও আছে। জায়গার ব্যবহার কম হওয়াতে এইগুলো ছোট বাসার জন্যও উপযোগী এবং গাছের টব বা প্ল্যান্টার ঘরের ইন্টেরিওরকে করে তোলে আরও আকর্ষণীয়। এছাড়া হাতে বোনা ম্যাক্রেমে বা বাঁশের তৈরি প্ল্যান্টার আপনার ঘরে নিয়ে আসতে পারে গ্রামীণ আবহ।

Image: sheraspace

আপনার ঘরের স্পেসে যদি উচ্চতা কিংবা স্বাভাবিক লেআউটে তারতম্য থাকে, তবে ঝুলন্ত টব এবং শেল্ফ দারুণ উপায়। ঘরের খালি দেয়ালে ঝুলন্ত শেল্ফে লাগানো গাছ হতে পারে ঘরের জন্য একটি চমৎকার সংযোজন।

Image: angelarosehome.com

ইনডোর প্ল্যান্ট আপনার ঘরে রঙ এবং বৈচিত্র্য নিয়ে এসে ঘরের শূন্যস্থানকে পূরণ করে আরও আকর্ষণীয় করে তোলে।  প্রকৃতির হালকা ছোঁয়া ঘরের ইন্টেরিওরে নিয়ে আসে বড় একটি পরিবর্তন। সঠিক জায়গায় সঠিক গাছটি রাখার মাধ্যমে ঘরের গতানুগতিক ধারা পাল্টে নতুনত্বের সৃষ্টি করে এবং সাশ্রয়ী উপায় হিসেবে এর জুড়ি নেই।

ঘরের ইন্টেরিওরের জন্য প্রফেশনালদের নির্দেশনা পেতে, যোগাযোগ করুন Sheraspace-এ।  এই ব্লগটি ইংরেজিতে পড়ুন। 

অনুবাদ: জান্নাতুল তাজরিয়া ফারসি

You Might Also Like

No Comments

Leave a Reply